Fact Check: সত্যিই কি নেপালে এয়ারস্ট্রাইক চালিয়েছে ভারতের বায়ুসেনা? জানুন আসল সত্যি
(Photo: PIB)

করোনাভাইরাস সংক্রমণ, আর্থিক মন্দা, প্রাকৃতিক দুর্যোগ যতই বড় আকার নিচ্ছে ততই বাড়ছে ভুয়ো খবরের রমরমা (Fake News)। আর সেই সব ভুয়ো খবর ছড়াচ্ছে সোশাল মিডিয়ার মাধ্যমে। এই ধরনের মহামারী ও সঙ্কেটের সময় কিছু লোক সোশাল মিডিয়ায় ভুয়ো বার্তা ছড়িয়ে দিচ্ছেন, আর সেই সব বার্তা যাচাই না করে শেয়ার হচ্ছে। সর্বশেষে গুজব ছড়িয়েছে একটি দাবিকে কেন্দ্র করে। সেখানে দাবি করা হয়েছে, নেপালে (Nepal) এয়ারস্ট্রাইক (Airstrike) চালিয়েছে ভারতের বায়ুসেনা (IAF)। পালটা হামলায় বায়ুসেনার একটি যুদ্ধবিমান ধ্বংস হয়ে গেছে। প্রাণ হারিয়েছেন দুই পাইলট। আজ এই খবর মিথ্যা বলে জানিয়ে দিয়েছে পিআইবি (PIB)।

একটি টুইট ভাইরাল হয়েছে সোশাল মিডিয়ায়। তাতে আকাশে একটি বিমানে আগুন লাগা ও মাটিতে ধ্বংস হয়ে যাওয়া বিমানে ছবি পোস্ট করা হয়। ক্যাপশনে বলা হয়েছিল, "ভারতের বায়ুসেনা নেপালে ঢুকে এয়ারস্ট্রাইক করতে বর্ডার পার করেছে। ভারত নেপালের কোট খারক সিং পেরনায়ানে এয়ারস্ট্রাইক চালিয়েছে। পালটা হামলায় আমরা একটি যুদ্ধবিমান ধ্বংস করে দিয়েছি। ২জন পাইলট প্রাণ হারিয়েছেন।" আরও পড়ুন: Fact Check: জার্মানিতে ত্রিনয়নী শিশু? সত্যিই কী সত্যি ভিডিওটি!

আজ পিআইবি এই বার্তাকে ভুয়ো বলে জানিয়ে দিয়েছে। তারা বলেছে, "কোনও প্রতিবেশী দেশে ভারতীয় বিমানবাহিনী কোনও পদক্ষেপ নেয়নি। যে ছবিগুলি পোস্ট করা হয়েছে সেগুলি পুরনো। যারা আতঙ্ক ছড়াচ্ছে তাদের থেকে সাবধান থাকুন।"