Fact Check: জার্মানিতে ত্রিনয়নী শিশু? সত্যিই কী সত্যি ভিডিওটি!
Three-eyed baby (Photo Credits: Video Grab)

ভুয়ো ছবি-ভুয়ো ভিডিও-র রীতিমত কারবার হয়ে দাঁড়িয়েছে ইন্টারনেট। বেশিরভাগ ক্ষেত্রে ইন্টারনেট দুনিয়ার মানুষজনকে ভয় দেখাতে কিংবা কখনও বিনোদনে রাখতে এই ধরণের ভিডিও ভাইরাল করার চেষ্টা করা হয় সোশ্যাল মিডিয়ায়। সম্প্রতি ফেসবুকে একটি ভুয়ো ভিডিও ভাইরাল হয়, যেখানে দেখা যাচ্ছে, একটি সদ্যোজাত শিশুর তিনটি চোখ। কেউ কেউ ঘটনাটিকে মিরাকেল দাবি করে বলছেন, এই ঘটনাটি জার্মানির। কিন্তু আসল সত্যিটা আমরা আপনাদের জানাচ্ছি। এই ভিডিওটি একটি বহু পুরনো ভিডিও এডিট করে তৈরি করা। এটির কোনও সত্যতা নেই।

ভিডিওটিতে দেখা যাচ্ছে, একটি গাড়ির মধ্যে রয়েছে শিশুটি। চিপস খেতে খেতে অনাবিল দৃষ্টিতে সে তাকিয়ে রয়েছে ক্যামেরার দিকে। গাড়িতে হাজির এক মহিলা শিশুটির গালে আলতো করে আদর করছে। ইউটিউব, ফেসবুক এবং টুইটারে রীতিমত ভাইরাস হয়ে গেছে ভিডিওটি। এরপরই ভিডিওটি নিয়ে শুরু হয় কাঁটাছেঁড়া। কেউ কেউ দাবি করে এটি জার্মানির ঘটনা।

সোশ্যাল মিডিয়ায় এতটাই ভাইরাল হয়ে গেছে ভিডিওটি যে "three-eyed baby" বলে গুগলে সার্চ করলেই বেরিয়ে আসবে এই ভিডিওটি। যদি ভিডিওটি খুব কাছ থেকে পরখ করা যায়, তাহলে বোঝা যাবে যে গোটা বিষয়টিই এডিটেড। খুব নিখুঁতভাবে তৈরি করা হয়েছে ভিডিওটি। আসল ভিডিওটির উৎস্য কোথায়, সেটি এখনও প্রকাশ্যে আসেনি। যদিও বহু দিন আগে টুইটারে ভিডিওটি পোস্ট করা হয়েছিল এবং ক্যাপশনে লেখা হয়, "The three-eyed man appeared."