Fact Check: পড়ুয়াদের ১ লাখ টাকার স্কলারশিপ দিচ্ছে মিনিস্ট্রি অফ কর্পোরেট অ্যাফেয়ার্স, কী বলল PIB?
ভুয়ো খবর (Photo Credits: File Image)

নতুন দিল্লি, ২৮ সেপ্টেম্বর: পড়ুয়ারা যদি ন্যাশনাল স্কলারশিপ পরীক্ষা দেয় এবং তাতে উত্তীর্ণ হলে মিনিস্ট্রি অফ কর্পোরেট অ্যাফেয়ার্সের অধীনে থাকা এক ওয়েবসাইট থেকে ১ লাখ টাকা পর্যন্ত স্কলারশিপ মিলবে। এমনই একটি  পোস্ট সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। এই পোস্টের সত্যতা যাচাই হওয়ার আগেই তা হোয়াটসঅ্যাপ, ফেসবুক ও টুইটারে ব্যাপকহারে ছড়িয়ে পড়ায় পড়ুয়াদের মধ্যে কনফিউশন তৈরি হয়েছে। এই ভুয়ো পোস্টের দাবি, পড়ুয়াদের পড়াশেনা করে এগিয়ে যাওয়ার পরিশ্রমকে মান্যতা দিতে তৎপর মিনিস্ট্রি অফ কর্পোরেট অ্যাফেয়ার্স। তারা যাতে উচ্চশিক্ষায় দিকে সহজেই অগ্রসর হতে পারে সেজন্য ন্যাশনাল স্কলারশিপ পরীক্ষার আয়োন করা হবে। এই পরীক্ষায় উত্তীর্ণ হলে ১ লাখ টাকা পর্যন্ত পুরস্কার পেতে পারে কৃতী পড়ুয়ারা।

এদিকে ভাইরাল পোস্টের দাবিকে নস্যাৎ করেছে পিআইবি (PIB) ফ্যাক্ট চেক। জানা গিয়েছে পোস্টটি ভুয়ো। এবং এই মুহূর্তে এমসিএ কোনওরকম স্কলারশিপ দেওয়ার জন্য ন্যাশনাল স্কলারশিপ পরীক্ষার আয়োজন করছে না। এই প্রসঙ্গে পিআইবি এক বিবৃতিতে জানিয়েছে, ওই ওয়েবসাইটটি ভুয়ো একই সঙ্গে পরীক্ষার খবরটিও মিথ্যে। গত জুনেও এনই এক ভুয়ো খবর ছড়িয়ে পড়ুয়াদের বিভ্রান্ত করা হয়েছিল। সেই ভুয়ো অভিযোগের বিবৃতিতে ছিল, ন্যাশনাল স্কলারশিপ পোর্টাল কলেজ পড়ুয়াদের জন্য ১০ হাজার টাকার স্কলারশিপ দিচ্ছে। পরে সত্যতা যাচাইয়ে নেমে পিআইবি দেখে, এটিও ভুয়ো খবর। এবং এক বিবৃতিতে এই সময় পিআইবি রীতিমতো জনগণের কাছে আর্জি রেখেছিল, যাতে তারা এমন ভুয়ো ওয়েবসাইটের মিথ্যে খবরের প্রতি ভরসা না করে। আরও পড়ুন-TikTok Ban: মার্কিন মুলুকে টিকটক ডাউনলোড এখনই নিষিদ্ধ নয়, ট্রাম্পের নির্দেশিকা বাতিল ফেডারেল জাজের

PIB-র বিবৃতি

যেসময় গোটা দেশ মহামারী করোনাভাইরাসের বিরুদ্ধে নিরন্তর লড়াই করে চলেছে। সেই সময় কিনা প্রতিদিন ভুয়ো খবরে ছেয়ে যাচ্ছে সোশ্যাল মিডিয়া। এরপরেও মানুষের প্রতি সরকারের আবেদন, এমন কোনও বড় ঘোষণার খবর সোশ্যাল মিডিয়ায় পেলে আগে বিশ্বাস না করে সরকারি ওয়েবসাইটে যাচাই করুন।