Lockdown to Be Re-Imposed?: ১ ডিসেম্বর থেকে পুনরায় লকডাউন? ভাইরাল টুইটের পিছনে সত্যটা কী?
পিআইবি ফ্যাক্ট চেক

নতুন দিল্লি, ১৩ নভেম্বর: পুনরায় লকডাউনের একটি খবর ঘুরছে টুইটারে। যাতে দাবি করা হচ্ছে কেন্দ্র সরকার ১ ডিসেম্বর ২০২০ থেকে দেশজুড়ে আবার লকডাউন জারি করতে চলেছে। টুইটটি করা একটি নামী সংবাদসংস্থার। যারফলে জল্পনা শুরু হয়েছে নেটিজেনদের মধ্যে। আবার লকডাউন শুরু হওয়ার খবরে তারা একপ্রকার বিভ্রান্ত। পুনরায় লকডাউনের এই খবরটিতে জানানো হয়েছে, দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে যাচ্ছে।

এই খবরটি সম্পূর্ণ ভুয়ো বলে জানায় পিআইবি (PIB)। পিআইবির ফ্যাক্ট চেক (PIB Fact Check) এক সংবাদমাধ্যমের পুনরায় লকডাউনের এই খবরটিকে মিথ্যে প্রচার বলে জানিয়েছে। পিআইবি জানিয়েছে, এই পোস্টটি সাধারণ মানুষকে বিভ্রান্ত করছে। যা মানুষের মনে ভয় তৈরি করছে এবং মানুষকে বিভ্রান্ত করছে। "খবরটি রূপান্তর করা। কেন্দ্র সরকার এমন কোনও সিদ্ধান্ত নেয়নি," বলে জানায় পিআইবি। আরও পড়ুন, বলিউড অভিনেতা আসিফ বাসরার ঝুলন্ত দেহ উদ্ধার

দেশে করোনাভাইরাসের পরিস্থিতির পর থেকে বহুবার লকডাউনের ভুয়ো খবর ছড়িয়েছে। একাধিকবার মিথ্যে খবর ছড়ানোয় কখনও দেখা গেছে কোনও অনামী সংবাদমাধ্যমকে আবার কখনও খবরের রূপান্তর ঘটিয়ে এমন ভুয়ো খবর ছড়ানো হয়েছে। সরকার এমন কোনও খবরে বিশ্বাস করতে নিষেধ করেছে। এমন কোনও গুজবে কান না দেওয়ার পরামর্শ দিয়েছে। ডিজিটাল মাধ্যমের এই খবরগুলির সত্যতা যাচাই না করে বিশ্বাস না করার কথা জানিয়েছেন।