PIB Fact Check: স্কুল এবং কলেজের ফি মেটাতে পড়ুয়াদের হাতে ১১ হাজার টাকা তুলে দেবে সরকার? পিআইবি ফ্যাক্ট চেকে পড়ুন আসল সত্যি
Fake News on Rs 11,000 to all students (Photo Credits: PIB)

নয়াদিল্লি, ২২ সেপ্টেম্বর: স্কুল এবং কলেজ পড়ুয়াদেরকে ১১ হাজার টাকা করে দেবে সরকার। করোনাভাইরাস সংক্রমণের (Coronavirus) জেরে আপাতত স্কুল এবং কলেজের বেতন (government is providing Rs 11,000) দিতে প্রতিটি পড়ুয়াকে সাহায্য করবে সরকার। করোনা সঙ্কটের সময় সোশ্যাল মিডিয়ায় আরও একটি ভুয়ো পোস্টের জেরে অভিভাবক এবং পড়ুয়াদের মধ্যে বিভ্রান্তি তৈরি হয়। পোস্টটিতে দাবি করা হয়েছিল, করোনা সঙ্কটের জেরে পড়ুয়ারা আর্থিক সঙ্কটের মুখোমুখি। যার জেরে কেন্দ্রীয় সরকার পড়ুয়াদের স্কুলের বেতন মেটাবে। শুধু স্কুলই নয়। পড়ুয়াদের কলেজের বেতনও দেবে কেন্দ্র।

ভিত্তিহীন পোস্টটিতে দাবি করা হয়েছে, "একটি ওয়েবসাইটের তথ্য অনুযায়ী করোনাভাইরাস সংক্রমণের জেরে কেন্দ্রীয় সরকার স্কুল এবং কলেজ পড়ুয়াদের বেতন অর্থাৎ স্কুল ফি হিসেবে ১১ হাজার টাকা দেবে।" এই ভুয়ো তথ্যটিকে একেবারে নস্যাৎ করে দেয় প্রেস ইনফরমেশন ব্যুরো। পিআইবি-র তরফে দাবি করা হয়, ওই ওয়েবসাইটটি ভুয়ো। ওয়েবসাইটটিতে বেতনের বিষয়টিও পুরোপুরি ভিত্তিহীন। পিআইবি-র তরফে জানিয়ে দেওয়া হয়, কেন্দ্রীয় সরকারের তরফে স্কুল এবং কলেজ পড়ুয়াদের জন্য ১১ হাজার টাকা বেতন হিসেবে দেওয়া হবে না।

করোনা সংক্রমণের বিরুদ্ধে লড়াই চলছে। এরমধ্যেই একের পর এক ভুয়ো খবরে দিশাহীন হয়ে পড়ছে সাধারণ মানুষ। আর এই সমস্ত ভুয়ো তথ্যের নেপথ্যে রয়েছে টুইটার, হোয়াটসঅ্যাপ এবং ফেসবুক। বিভ্রান্তি রুখতে সাধারণ মানুষকে কোনও খবর যাচাই না করে তা আরও বেশি মানুষের মধ্যে ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে কেন্দ্র।