Antarctic Ocean: আন্টার্টিকায় নতুন জীবের সন্ধান, এলিয়ন নাকি এই গ্রহের বাসিন্দা?
Researchers in Antarctic Ocean (Photo Credit Twitter)

নয়াদিল্লি: নীল গ্রহে নতুন জীবের সন্ধান। ২০টি হাতওয়ালা জীবকে দেখতে নাকি স্ট্রবেরির মতো। আন্টার্টিকার (Antarctic Ocean) কাছে বরফ শীতল জলে সন্ধান মিলেছে, কেউ বলছে, এই জীব এলিয়ান অর্থাৎ ভিন গ্রহের বাসিন্দা। আবার অনেকের মত, জীবটি এই পৃথিবীরই, এতদিনে খোঁজ পাওয়া গেল।

দেখুন টুইট

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে প্রকাশিত রিপোর্ট অনুসারে, নতুন খোঁজ মেলা এই জীবকে ডাকা হচ্ছে, “ আন্টার্টিক স্ট্রবেরি ফেদার” নামে, আর তার কারণ হলো রহস্যময় আকৃতির এই জীবের সারিরিক আকারের মিল রয়েছে স্ট্রবেরি ফলের সঙ্গে। রয়েছে কুড়িটি হাত। রঙের ছটা কখনও বেগুনি আবার কখনও একটু গাঢ় রঙের লালচে আভাযুক্ত।

সম্প্রতি, ইনভার্টেব্রেট সিস্টেম্যাটিক্স জার্নালে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছিল, তাতে প্রোমাকোক্রিনাস ফ্র্যাগারিয়াস নামক এই অদ্ভুত দর্শন জীবটির কথা তুলে ধরা হয়, তারপর থেকেই আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছে জীবটি। স্ট্রবেরির ল্যাটিন শব্দ থেকেই পোশাকী নামটি এসেছে। আরও পড়ুন : Python Behind Fridge: ফ্রিজের পেছনে লুকিয়ে বিশালাকার অজগর, তারপর কী হল দেখুন ভিডিয়ো!

এই ধরনের জীব সমুদ্রের ৬৫ থেকে ৬,৫০০ ফুট গভীরে বসবাস করে। ২০০৮-২০১৭ সালের মধ্যে আন্টার্টিক মহাসাগরে বেশ কয়েকটি বৈজ্ঞানিক গবেষণা ও অনুসন্ধান অভিযান চালানো হয়েছিল, সেইসময় বিভিন্ন সামুদ্রিক জীবের সন্ধান মেলে, সেইসব তথ্য বিশ্লেষণ করে প্রোমাকোক্রিনাস প্রজাতি বা আন্টার্টিক ফেদার স্টার সম্পর্কে জানা যায়।

বৈজ্ঞানিক গবেষণা থেকে জানা গিয়েছে, অনুসন্ধানকারি দল বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে নমুনা সংগ্রহ করেছিল। এরমধ্যে রয়েছে সিপল কোস্ট, দিয়েগো রামিরেজ এবং প্রিন্স এডওয়ার্ড আইল্যান্ড। এখানে উল্লেখ্য, বৈজ্ঞানিকরা সাতরকম নতুন প্রজাতির প্রোমাকোক্রিনাস জীবকে চিহ্নিত করেছেন, এর ফলে আন্টার্টিক ফেদার স্টারের সংখ্যা এই পৃথিবীতে ১ থেকে বেড়ে ৮ হলো।