কুম্ভ উৎসব বিশ্বের সবচেয়ে বিশাল ধর্মীয়, পবিত্র ও সাংস্কৃতিক মেলা, যা ৪৫ দিন ধরে হয়। প্রতি ১২ বছর অন্তর সংগঠিত হয় কুম্ভ মেলা। এই মেলা আধ্যাত্মিকতা ও ঐক্যের প্রতীক। এই মেলায় কোটি কোটি ভক্ত পবিত্র নদীতে আস্থাভাজন হন। ২০২৫ সালে, উত্তর প্রদেশের প্রয়াগরাজ কুম্ভের প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। সম্প্রতি, রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও মহাকুম্ভ ২০২৫-এর লোগো প্রকাশ করেছেন। ভারতের চারটি প্রধান স্থান তথা প্রয়াগরাজ, হরিদ্বার, নাসিক এবং উজ্জয়িনীতে সময়ে সময়ে কুম্ভ উৎসবের আয়োজন করা হয়, যেখানে সবচেয়ে বড় মেলা অনুষ্ঠিত হয় প্রয়াগরাজে।

কুম্ভের আয়োজন করা হয় যখন সূর্য, চন্দ্র এবং বৃহস্পতির একটি রাশিচক্রে মিলিত হয়, যেখানে অমৃত বিন্দু পতিত হওয়ার সময় সূর্য, চন্দ্র এবং বৃহস্পতি উপস্থিত থাকে। এই যোগের অনুপস্থিতিতে কুম্ভের আয়োজন করা যায় না। কুম্ভ উৎসবের জন্য সূর্য, চন্দ্র ও গ্রহ বৃহস্পতির ভূমিকা গুরুত্বপূর্ণ। সূর্য ও বৃহস্পতি এক রাশি থেকে অন্য রাশিতে প্রবেশ করলে কুম্ভ মেলার আয়োজন করা হয়। বৃহস্পতি বৃষ রাশিতে এবং সূর্য মকর রাশিতে থাকলে কুম্ভ মেলার আয়োজন করা হয় প্রয়াগরাজে।

মহাকুম্ভ পৌষ পূর্ণিমা স্নানের মাধ্যমে শুরু হয়, যা ২০২৫ সালের ১৩ জানুয়ারী হবে। কুম্ভ উৎসব ২০২৫-এর পবিত্র স্নানের কয়েকটি বিষয় দিন রয়েছে। পৌষ পূর্ণিমা স্নান ২০২৫ সালের ১৩ জানুয়ারী। মকর সংক্রান্তি স্নান ২০২৫ সালের ১৪ জানুয়ারী। মৌনী অমাবস্যা স্নান ২০২৫ সালের ২৯ জানুয়ারী। বসন্ত পঞ্চমী স্নান ২০২৫ সালের ৩ ফেব্রুয়ারি। মাঘী পূর্ণিমা স্নান ২০২৫ সালের ১২ ফেব্রুয়ারি। মহা শিবরাত্রি স্নান ২০২৫ সালের ২৬ ফেব্রুয়ারি।