‘Feluda’ Will Detect Coronavirus: কয়েকমিনিটে কোবিড-১৯ রোগী সনাক্ত করবে 'ফেলুদা', ধন্যবাদ সিএসআইআর বিজ্ঞানীদের
মহামারী করোনা(Photo Credits: IANS)

নতুন দিল্লি, ১৮ এপ্রিল: 'ফেলুদা' এখন সনাক্ত করবে কোভিড -১৯ এর রোগী। বাংলা চলচ্চিত্র পরিচালক ও লেখক সত্যজিৎ রায়ের নির্মিত 'ফেলুদা'-র চরিত্রের নামে নতুন একটি পেপার বেসড স্ট্রিপ তৈরি করেন যা শীঘ্রই মাত্র কয়েক মিনিটের মধ্যে নভেল করোনভাইরাসটি সন্ধান করতে সক্ষম হবে। 'ফেলুদা' পেপার বেসড স্ট্রিপটি নতুন দিল্লির কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ ইনস্টিটিউট অফ জিনোমিক্স অ্যান্ড ইন্টিগ্রেটিভ বায়োলজি (সিএসআইআর-আইজিআইবি)- দু'জন বাঙালি বংশোদ্ভূত বিজ্ঞানী ডঃ সৌভিক মাইতি এবং ডাঃ দেবোজ্যোতি চক্রবর্তীর নেতৃত্বে এই উদ্ভাবন করেছে।

পেপার বেসড স্ট্রিপটি কোভিড -১৯ পরীক্ষার অর্থব্যয়ও হ্রাস করতে পারে। বর্তমানে ব্যবহৃত রিয়েল-টাইম পলিমেরেজ চেইন বিক্রিয়া পরীক্ষা (আরটি-পিসিআর) বর্তমানে লক্ষাধিক টাকার মেশিনারি প্রয়োজন এবং বেসরকারী ল্যাবগুলিতে এর দাম ৪,৫০০ টাকায়, তবে 'ফেলুদা' পরীক্ষার জন্য ৫০০ টাকা খরচ করতে হবে। আরও পড়ুন, 'রেড স্টার জোন' হাওড়া-কলকাতা, করোনা মোকাবিলায় আরও কঠোর মুখ্যমন্ত্রী

“এই স্ট্রিপটি গর্ভাবস্থা পরীক্ষার স্ট্রিপের মতো হবে এবং এটি সম্পাদনের জন্য কোনও বিশেষ দক্ষতা এবং মেশিনের প্রয়োজন হবে না, যেমনটি অন্যান্য পিসিআর ভিত্তিক পরীক্ষাগুলির ক্ষেত্রে। এই স্ট্রিপটি কেবল রঙ পরিবর্তন করবে এবং একটি সাধারণ প্যাথলজিকাল ল্যাবে এটি ব্যবহার করা যেতে পারে", জানান সিএসআরের ডিরেক্টর জেনারেল শেখর সি মান্ডে। তিনি আরও বলেন, এই নামকরণ করার কারণ "এটি ফেলুদার মতো কয়েক মিনিটের মধ্যে ভাইরাসের উপস্থিতি সনাক্ত করবে।"

সিআরআইএসপিআর প্রযুক্তি নির্দিষ্ট জেনেটিক ক্রমগুলি স্বীকৃতি দেয় এবং স্বল্প সময়ের মধ্যে এগুলি কেটে দেয়। সিআরআইএসপিআর প্রতিক্রিয়া নির্দিষ্ট এবং ৫-১০ মিনিটের মধ্যে করা যেতে পারে। এটি একটি শক্তিশালী কৌশল যা জিকা ভাইরাস সনাক্তকরণেও কাজ করে। সিএসআইআর-আইজিআইবির পরিচালক অনুরাগ অগ্রওয়াল ‘ফেলুদা’ পেপার স্ট্রিপ পরীক্ষা এবং বিশ্বজুড়ে সরবরাহ করা যাবে।