Coronavirus Outbreak: করোনার আক্রমণে বয়স্কদের মৃত্যুর সম্ভাবনা সবচেয়ে বেশি, কীভাবে সুস্থ রাখবেন নিজেকে?
(Photo credits: Health.mil)

মুম্বই, ১২ মার্চ: বিশ্ব স্বাস্থ্য সংস্থা(WHO) ইতিমধ্যেই মহামারী ঘোষণা করেছে। এই পরিস্থিতিতে জনস্বার্থের কথা চিন্তা করে বিদেশিদের সব ভিসা স্থগিত করেছে ভারত। করোভাইরাসের তীব্রতা এবং বিস্তার নিয়ে উদ্বিগ্ন WHO। এখনও পর্যন্ত ভারতে ৭৩ জন আক্রান্ত হয়েছেন করোনাভাইরাসে (Coronavirus) । আক্রান্তের সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। বিশেষজ্ঞদের মত, করোনার জেরে বয়স্ক মানুষদের মৃত্যুর সম্ভাবনা থাকে সবচেয়ে বেশি। ৬০-র বেশি বয়স এমন ব্যক্তিদের সাবধানে থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। যারা হার্ট কিংবা ফুসফুসের সমস্যায় আক্রান্ত, তাদের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সবচেয়ে বেশি। আর ৬০ অতিক্রান্ত রোগীদের শরীরে সেভাবে প্রতিরোধ ক্ষমতা না থাকার জেরে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সম্ভাবনা থাকে সবচেয়ে বেশি।

বাড়িতে বয়স্ক মানুষ থাকলে, তাদেরকে এই সময় একটু বেশি যত্নে রাখার চেষ্টা করুন। এছাড়া মেনে চলতে পারেন বেশ কিছু সাধারণ নিয়ম। এতে করোনা-তে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেকটা কম হতে পারে। আরও পড়ুন: World Kidney Day 2020: কিডনি নাকি ইউরিন ইনফেকশন! কোন লক্ষ্মণ দেখে বুঝবেন? 

বাড়ির বাইরে না বেরোনোই শ্রেয়

বাড়ির মধ্যে থাকাই এইসময় সঠিক সিদ্ধান্ত। খুব প্রয়োজন না হলে বাড়ির বাইরের মানুষজনের সঙ্গে সংযোগ স্থাপন না করলেই ভাল। এতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে সবচেয়ে বেশি। পর্যাপ্ত ওষুধ এবং খাবার মজুত রাখুন ঘরে। যাতে বাড়ির বাইরে বেরোতে না হয়। রক্তচাপ, সুগার এবং এই ধরণের অন্যান্য যদি রোগে আক্রান্ত হন আপনি। তাহলে সেই ওষুধও সঠিক পরিমাণে মজুত রাখুন ঘরে।

সতর্ক থাকুন এবং রাখুন

যদি আপনার বাড়ির আশেপাশে কেউ অসুস্থ হয়ে পড়েন। তাহলে তার থেকে দূরত্ব বজায় রেখে চলাই ভাল। অসুস্থ ব্যক্তির ধারেকাছে যাওয়া উচিত নয়। পর্যটনকেন্দ্রগুলিতে বিদেশিদের আনাগোনা থাকার জেরে সেখান থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে। যার জন্য এসব এড়িয়ে যাওয়াই ভাল। খোলামেলা জায়গায় থাকার চেষ্টা করুন।

আপডেটেড রাখুন নিজেকে

ভুয়ো খবরে কান দেবেন না। পারিপার্শ্বিক খবরের দিকে নজর রাখুন।প্রয়োজনে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইতিমধ্যেই মহামারী ঘোষণা করেছে করোনাভাইরাসকে। এই পরিস্থিতিতে জনস্বার্থের কথা চিন্তা করে বিদেশিদের সব ভিসা স্থগিত করেছে ভারত। করোভাইরাসের তীব্রতা এবং বিস্তার নিয়ে উদ্বিগ্ন WHO। এখনও পর্যন্ত ভারতে ৭৩ জন আক্রান্ত হয়েছেন করোনাভাইরাসে। আক্রান্তের সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে।