World Kidney Day 2020: কিডনি নাকি ইউরিন ইনফেকশন! কোন লক্ষ্মণ দেখে বুঝবেন?
(Photo Credits: Pixabay)

কলকাতা, ১২ মার্চ: তলপেটে কিংবা পিঠে যন্ত্রনা জানান দেয় ইউরিন ইনফেকশনের (UTI)। শুধু তাই নয়, প্রস্রাবের সময় যদি আপনি ব্যাথা এবং জ্বালা অনুভব করেন তাহলে সেটি ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনের লক্ষণ। তবে এসমস্ত লক্ষ্মণ কিডনি ইনফেকশনেরও (Kidney Infection) জানান দেয়। যখন এটি ভয়ঙ্করভাবে কিডনিতে ছড়িয়ে পড়ে তখন জ্বর হয় এবং পিঠে ব্যাথাও টের পেতে পারেন আপনি। এই সমস্যায় সবথেকে বেশি ভোগেন মহিলারা। এই রোগের লক্ষ্মণ কী? দেখে নিন একনজরে। আরও পড়ুন: Coronavirus Prevention: আপনার স্মার্টফোন থেকে কী ছড়াতে পারে করোনাভাইরাস? জেনে নিন পরিষ্কার করার সহজ উপায়

প্রস্রাবে পরিবর্তন 

দিনে অন্তত ২০ বার আপনাকে প্রস্রাব করতে যেতেই হবে। বাথরুম থেকে বেরোনোর কিছুক্ষণ পরই ফের প্রস্রাব পেতে পারে আপনার। এতেই সমস্যা আরও জটিল হয়। প্রস্রাবের বেগ অনুভব হলেও প্রস্রাব হবে না আপনার। প্রস্রাবের সময় জ্বালা ভাবও অনুভব করতে পারবেন আপনি।

প্রস্রাবের সময় ব্যাথা এবং জ্বালা-জ্বালা ভাব 

ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনের লক্ষ্মণ এটিই। আপনার যদি UTI-র সমস্যা হয়। তাহলেও এই সমস্যাটা হতেই পারে। কিন্তু এই যদি এটি কিডনিতে ছড়িয়ে পড়ে তাহলে জ্বর এবং পিঠে ব্যাথা শুরু হবে আপনার।

প্রস্রাবের সঙ্গে রক্ত 

প্রস্রাবের সঙ্গে রক্ত পড়লে ঝুঁকি হতে পারে। আর কিডনি ইনফেকশনে এই সমস্যা খুব গুরুতর হয়ে যায়। এই সমস্যা শুরু হলে অবিলম্বে ডাক্তারের কাছে যান। কারণ দ্রুত চিকিৎসার প্রয়োজন হয় এতে। দুর্গন্ধযুক্ত প্রস্রাবও এই রোগের প্রধান লক্ষ্মণ।

পিঠে ব্যাথা এবং কুচকিতে ব্যাথা

কোমর-পিঠে ব্যাথা অনুভব করবেন আপনি। বিশেষত পিঠের পাশে নিচের দিকে ব্যাথা হয়। প্রস্রাবের সময় কুচকিতে প্রচন্ড ব্যাথা হতে পারে আপনার।

তলপেটে ব্যাথা 

কিডনির ইনফেকশনের প্রধান সমস্য়া তলপেটে ব্যাথা।  UTI-র সমস্যাতেও এটিই হয়। কিন্তু তলপেটে ব্যাথার সঙ্গে সঙ্গে যদি আপনি কোমড় এবং পিঠের দু'পাশেও ব্যাথা অনুভব করেন। তাহলে কিডনির সমস্যাও হতে পারে আপনার।