Coronavirus: শীতে বাড়তে পারে করোনাভাইরাসের প্রকট! ভ্যাকসিন আবিষ্কার না হলে পরিস্থিতি ভয়ঙ্করের আশঙ্কা বিজ্ঞানীদের
(Photo credits: Health.mil)

করোনায় ত্রস্ত গোটা বিশ্ব। এখনও আবিষ্কার হয়নি টিকা। করোনাভাইরাসের (Coronavirus) কবলে মৃতের সংখ্যা ক্রমশ বাড়ছে। ২০ হাজার পেরিয়ে গিয়েছে মৃতের সংখ্যা। বিজ্ঞানীরা দিন-রাত এক করে ওষুধ তৈরির চিন্তাভাবনা করছেন। কিন্তু এখনও মেলেনি কোনও খুশির খবর। উল্টে মার্কিন ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের (US National Institute Of Health) গবেষক এবং বিজ্ঞানীদের কথায় উঠে এল এক চাঞ্চল্যকর তথ্য। বিশেষ বিশেষ ঋতুতে আবার ফিরে আসতে পারে করোনাভাইরাস। আন্তর্জাতিক সংবাদমাধ্যম সংস্থা, এএফপি-র রিপোর্টে উঠে এসেছে এমনই তথ্য।

ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথের গবেষক অ্যান্থনি ফৌসি করোনাভাইরাসের উপর গবেষণা করছেন। বিশ্বের দক্ষিণের দেশগুলিতে ঠান্ডা পড়ার সঙ্গে সঙ্গে জাকিয়ে বসছে করোনাভাইরাস। যদি এই মারণ ভাইরাসের কোনও টিকা আবিষ্কার না হয়। তাহলে শীত আসতেই ফের এই ভাইরাসে আক্রমণ হওয়ার সম্ভাবনা রয়েছে। কারণ নিশ্বাস-প্রশ্বাসের সঙ্গে ড্রপলেট ছড়িয়ে পড়ে। আর তা কম আবহাওয়ায় বেশিক্ষণ ক্ষমতা বজায় রাখতে পারে। আরও পড়ুন: Kolkata: লকডাউন পরিস্থিতি খতিয়ে দেখতে বাজার পরিদর্শনে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি 

তবে ফৌসির কথায়, বিজ্ঞানীরা দ্রুত ভ্যাকসিন তৈরির চেষ্টা করছেন। শীত আসার আগেই সম্ভবত তারা সফল হবেন। ফৌসি আরও জানিয়েছেন, গরমে এই ভাইরাস বেঁচে থাকতে পারে না। কিন্তু শীত আসলেই এই ভাইরাস আক্রমণের ক্ষমতা কয়েকগুণ বেড়ে যায়। আপাতত লকডাউন করে এই সংক্রমণ রোধ করতে পারলেও ফের শীতের মরসুম আসতেই ভাইরাসে আক্রমণ হওয়ার সম্ভাবনা থেকেই যাচ্ছে।