Mahalaya 2019 Date: সামনেই মহালয়া, জানুন এই শুভদিনের বিস্তারিত তথ্য
তর্পণ (Photo Credits: Wikimedia Commons)

Mahalaya 2019 Date and Timing: মহালয়ার (Mahalaya) আগমনী গানের পরই বেজে ওঠে দুর্গাপুজার (Durga puja) বাদ্যি। মহালয়ার সকালে ঘাটে ঘাটে হয় পিতৃতর্পণ (Pitritarpan)। পিতৃপক্ষ শেষ হয়ে দেবীপক্ষের সূচনা হয়। মা আসার অপেক্ষার অবসান হয়। টানা দশদিন ধরে চলে দুর্গাপুজা। দুর্গাপুজা মানে অশুভ শক্তির অবসান ঘটিয়ে শুভ শক্তির আহ্বান। কিছু কিছু জায়গায় দুর্গার ৯ টি রূপেরও পুজো করা হয়।  বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের গলায় বেজে ওঠে 'জাগো তুমি জাগো'। দিকে দিকে বেজে ওঠে আলোর বেণু মেতে ওঠে ভুবন, জানান দেন মা এসে গেছেন।

আরও পড়ুন, ঘোড়ায় চড়ে আগমন ও গমন দেবীর, এর মানে কি জানেন!

মহালয়া কবে? এর গুরুত্ব কী?

এ বছরের মহালয়া ১০ আশ্বিন ১৪২৬, ২৮ সেপ্টেম্বর ২০১৯ শনিবার। এরপরই সূচনা হয় দেবীপক্ষের। এবছর দেবীর ঘোটকে আগমন ও গমন।

ত্রেতা যুগে ভগবান শ্রীরামচন্দ্র অকালে দেবিকে আরাধনা করেছিলেন লঙ্কা জয় করে সীতাকে উদ্ধারের জন্য। আসল দুর্গা পুজো করা হয় বসন্তে , সেটাকে বলা হয় বাসন্তি পুজা। শ্রীরামচন্দ্র অকালে অসময়ে পুজো করেছিলেন বলে এই শরতের পুজাকে দেবীর অকাল-বোধন বলা হয় ।

সনাতন ধর্মে কোন শুভ কাজ করতে গেলে বিবাহ করতে গেলে প্র্রয়াত পূর্ব পুরুষের, যাদের পিতা-মাতা মারা গিয়েছেন তাদের উদ্দেশ্যে সমগ্র জীব-জগতের জন্য তর্পণ করতে হয়, অঞ্জলি প্রদান করতে হয় । তর্পণ মানে খুশি করা । ভগবান শ্রীরাম লঙ্কা বিজয়ের আগেও এইদিনে এমনই করেছিলেন। সেই অনুসারে যারা পিতৃ- মাতৃহীন তাঁরা তাঁদের পিতা, মাতার উদ্দেশ্যে আত্মার শান্তি কামনা করে। সনাতন ধর্ম অনুসারে প্রয়াত আত্মাদের সমাবেশকে মহালয় বলা হয়।এই দিনটিতে তাঁদের স্মরণের মধ্যে দিয়ে আত্মার তৃপ্তি লাভ করানো হয়।