Durga Puja 2019: ঘোড়ায় চড়ে আগমন ও গমন দেবীর, এর মানে কি জানেন!
ফাইল ছবি

দেবীর বাহন সিংহ (Lion)। কিন্তু পঞ্জিকা (Panjika) মতে, প্রত্যেক বছরই কোন না কোন বাহন কিংবা যানেই মর্ত্যে আগমন ও স্বর্গে গমন ঘটে মা উমার। তেমনই পঞ্জিকা বলছে, এবার ঘোড়ায় (Horse) চড়ে বাপেরবাড়ি আসছেন মা। যার অর্থ প্রলয় (destruction) আসন্ন! অন্যদিকে, শ্বশুরবাড়িও ফিরছেন সেই ঘোড়ায় চড়েই। অর্থাৎ পুঁথির হিসেবে, দেবীর মর্ত্যে আগমন ও গমন দুইই ঘোড়ায় চড়ে। শাস্ত্রমতে, দেবীর ঘোড়ায় আসা কিংবা যাওয়া কোনটাই শুভ লক্ষণ বলে বিবেচিত নয়। ঘোড়ায় দেবীর আগমনের অর্থ ছত্রভঙ্গ পরিস্থিতি (destruction)। আবার পুজো শেষে মর্ত্য থেকে বিদায় নেওয়ার সময়ও সবকিছু ছারখার হয়ে যাবে পঞ্জিকা জানান দিচ্ছে এমনটাই। যার ফলে, সামাজিক অস্থিরতা (Social Chaos) বৃদ্ধি পাবে বলে আশঙ্কা করা হচ্ছে। ঘোড়ায় আগমন ও গমনের ফলে প্রাকৃতিক বিপর্যয় (Disastar) এবং যুদ্ধ (War) পর্যন্ত হতে পারে!

কখনোও নৌকা (Boat), কখনও হাতি (Elephant), কখনও বা দোলায় আসা-যাওয়ার পর্ব সারেন দেবী। যার ফল স্বরূপ ভিন্ন ভিন্ন অর্থ রয়েছে। পুজোর শপিং (Shopping) চলছে পুরোদমে। মাঝে মাঝে আকাশ (Sky) কালো করে বৃষ্টিও (Rain) নামছে। আবার হাওয়া অফিস (Weather Office) জানিয়ে দিয়েছে, পুজোর দিনগুলোতেও ঝেঁপে বৃষ্টি (Heavy rain) হবে। যা ইতিমধ্যে ভোগান্তির পূর্বাভাষই বহন করছে। পুজোর দিনগুলোতে বৃষ্টির পূর্বাভাষ নিয়ে কপালে চিন্তার ভাঁজ পড়েছে বঙ্গবাসীর। আরও পড়ুন-Durga Puja 2019: পুজোয় এবার বাজার মাতাচ্ছে রানু শাড়ি, একটা তো ওয়ার্ডরোবে রাখতেই হবে

এত আশঙ্কা দুহাতে সরিয়ে পুজোর গন্ধ নিতেই উৎসাহী আমুদে বাঙালি (Bangali)। পঞ্জিকার হিসেবকে তুচ্ছ করে পুজোর আমেজ গায়ে মাখতে চাইছেন বাংলার মানুষ।