Handwashing Google Doodle: করোনাভাইরাসের হাত থেকে বাঁচাতে গুগল ডুডলে এলেন সংক্রমণ নিয়ন্ত্রণের জনক ডঃ আগনাজ সেম্মেলউইস, শিখিয়ে দিলেন হাত ধোওয়ার প্রক্রিয়া
আগনাজ সেম্মেলউইস Handwashing Google Doodle (Picture Credits: Google)

Hand washing Google Doodle With Dr. Ignaz Semmelweis: করোনাভাইরাসে (Coronavirus) সন্ত্রস্ত গোটা বিশ্ব। সংক্রমণের ভয়ে গৃহবন্দী সকলেই। আগামী রবিবার জারি হয়েছে জনতা কার্ফুও। বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সিনেমা হল, শপিং মল , বেসরকারি অফিস। এমনকি সৌধ থেকে ট্যুরিস্ট প্লেস সবেতেই তালা লেগেছে করোনার প্রকোপে। করোনার হাত থেকে বাঁচতে সরকার থেকে বেসরকারি বিজ্ঞাপনে বারবার হাত ধোওয়া, মাস্ক পরার মত বার্তা দেওয়া হচ্ছে।

করোনাভাইরাস নিয়ে এবার সতর্কবার্তায় গুগল ডুডল। আগনাজ সেম্মেলউইস (Dr. Ignaz Semmelweis) Handwashing Google Doodle-র মধ্যে দিয়ে শিখিয়ে দিচ্ছে কীভাবে পরিষ্কার করে হাত ধুইয়ে নিজেকে সুরক্ষিত রাখতে হবে। আজকের গুগল ডুডলে হাঙ্গেরির চিকিৎসক ডঃ আগনাজ সেম্মেলউইস, তিনি 'সংক্রমণ নিয়ন্ত্রণের জনক' হিসেবেও খ্যাত। ১৮৪৭ সালে ২০ মার্চ তিনি প্রথম দেখিয়েছিলেন রোগীদের সংক্রমণ হ্রাস করতে চিকিৎসকদের তাদের হাত জীবাণুমুক্ত করা খুব প্রয়োজনীয়। আরও পড়ুন, পাড়ায় পাড়ায় সংক্রমণের প্রমাণ মেলেনি, ভারতে করোনাভাইরাস স্টেজ-২-তেই আটকে জানালো আইসিএমআর

ডঃ আগনাজ সেম্মেলউইস হাঙ্গেরিতে জন্মগ্রহন করেন ১৮১৮-র ১ জুলাই। এরপর তিনি ভিয়েনা বিশ্ববিদ্যালয় থেকে ডাক্তারি পাশ করেন। এরপর তিনি ওই হাসপাতালেই প্রসূতি বিভাগে চিকিৎসা করতে শুরু করেন। তাঁর নিয়োগের আগে হাসপাতালে "চাইল্ড ফিভার" বা সদ্যজাত জ্বরে চিহ্নিত সংক্রমণের উচ্চহারে সদ্যজাত মারা যাচ্ছিল। পর্যবেক্ষণের পর জানা যায়, সেম্মেলউইস যে কারণগুলি দেখান অপারেশন রুমগুলি থেকে শুরু করে প্রসূতিদের মধ্যে সংক্রামক রোগ বহনকারী ছিলেন চিকিৎসকরা। এরপর থেকে পরিষ্কারভাবে হাত ধোওয়ার প্রচলন শুরু হয়। এর ফলে জীবাণু সংক্রমণও কমে যায়।

আজ করোনা ভাইরাসের আতঙ্কে যখন উড়ো বিশ্ব মুখ গুঁজেছে ঘরে। তখন এই 'জীবাণু নিয়ন্ত্রক'-কে স্মরণ করেই চলেছে হাত ধোয়ার বার্তা। আর তা অসাধারণভাবে ফুটিয়ে তুলেছে গুগল, তাদের অসাধারন দুদলের মধ্যে দিয়ে।