Delhi: ইলেকট্রিক বাসে ছেয়ে যাচ্ছে দিল্লির রাস্তা, রাজধানীতে ১৫০ ই-বাসের উদ্বোধন কেজরিওয়ালের
Arvind Kejriwal. (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ২৪ মে: দূষণের হাত থেকে শহরকে বাঁচাতে ইলেকট্রিক যানবাহনে জোর দিচ্ছে দিল্লি সরকার। দিল্লির বায়ুদূষণের অনেকটাই হয় যানবাহন থেকে। আর তাই বায়ুদূষণ থেকে বাঁচতে দেশের রাজধানী শহর ছেয়ে যাচ্ছে ইলেকট্রিক বাসে। এরপর কখনও দিল্লিতে ঘুরতে গেলে হয়তো দেখবেন, সেখানে বাস মানেই ইলেকট্রিক চালিত। আজ, মঙ্গলবার দিল্লিতে ১৫০টি ইলেকট্রিক বাসের উদ্বোধন করলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। একই দিনে দিল্লির রাজপথে নামছে ১৫০টি ই বাস। প্রথম তিনদিন এইসব বাসগুলিতে ভ্রমণের জন্য কোনও ভাড়া দিতে হবে না। মনে বিনা ভাড়াতেই তাঁরা যাতায়াত করতে পারবেন। বাসগুলিতে সিসিটিভি সহ সব ধরনের আধুনিক ব্যবস্থাই থাকছে। আরও পড়ুন: কর্ণাটকে যাত্রীবাহী বাসের সঙ্গে লরির মুখোমুখি সংঘর্ষে মৃত ৭ আহত ২৬

দেখুন টুইট

আগামী মাসে দিল্লিতে আরও ১৫০টি ইলেকট্রিক বাস চালু করা হতে চলেছে বলে জানালেন কেজরিওয়াল। এখানেই শেষ নয় এক বছরের মধ্যে দিল্লিতে হাজার দুয়েক ইলেকট্রিক বাস রাস্তায় নামতে চলেছে বলে কেজরি প্রতিশ্রুতি দিয়েছেন। দেশের রাজধানী শহরে সরকারী উদ্যোগে বৈদ্যুতিক যান চালুর জন্য দিল্লি সরকার ১৮৬২ কোটি ও কেন্দ্র ১৫০ কোটি টাকা বরাদ্দ করেছেন বলে মুখ্যমন্ত্রী কেজরিওয়াল জানিয়েছেন। বৈদ্যুতিক বাস চলাচলের পাশাপাশি দিল্লি সরকার বৈদ্যুতিক যান কিনলে মোটা ভর্তুকি দিয়ে ক্রেতাদের উতসাহ দিচ্ছে। লক্ষয একটাই, দূষণ দৈত্য থেকে রেহাই পাওয়া। গত বেশ কয়েক বছর ধরেই শীত পড়লেই দিল্লি দূষণ দৈত্যের ভয়াবহ গ্রাসে চলে যাচ্ছে।

প্রসঙ্গত, দিল্লিতে গত বছর শীতে বায়ুদূষণের কারণে দিল্লিতে লকডাউন পরিস্থিতি তৈরি হয়েছিল। তাই খুব দ্রুত সেখানে বৈদ্যুতিক যানে ভরিয়ে দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে।