Maharashtra Government Formation: ২৩ তারিখেই সরকার গঠনের অনুমতি নিতে রাজ্যপালের কাছে শিবসেনা-এনসিপি-কংগ্রেসের প্রতিনিধি দল, সঞ্জয় রাউত
সঞ্জয় রাউত (Photo Credit: IANS)

মুম্বই, ২১ নভেম্বর: শিবসেনা, এনসিপি ও কংগ্রেস প্রতিনিধিরা (Shiv Sena-NCP-Congress) সরকার গঠনের জন্য আগামী ২৩ নভেম্বর রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারির সঙ্গে দেখা করতে যাবেন। বৃহস্পতিবার সাংবাদিকদের এই তথ্যই দিলেন শিবসেনা নেতা সঞ্জয় রাউত। সম্ভবত ২৪ অথবা ২৫ নভেম্ব নতুন সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠানটি হতে চলেছে। মূলত শিবসেনা, এনসিপি ও কংগ্রেসের দ্বিতীয়বারের যৌথ বৈঠক সম্পন্ন হওয়ার পরেই এই সরকার গঠনের ইতিবাচক খবরটি দেন সঞ্জয় রাউত। এদিন সাংবাদিকদের বলেন, বৃহস্পতিবার সকাল সকালই ঠিক হয়ে গিয়েছিল নভেম্বর মাসের মধ্যে সরকার গড়তে চলেছে শিবসেনা এনসিপি কংগ্রেস জোট। শনিবার তিনটি দলের বিধায়কদের সই করা একটি চিঠি রাজ্যপালের হাতে তুলে দেওয়া হবে।

আগামী দু-তিনদিনের মধ্যেই সরকার গঠনের কাজ শুরু হয়ে যাবে। এদিকে আগামী ৩০ নভেম্বর ঝাড়খণ্ড বিধানসভার প্রথম দফার ভোটগ্রহণ হবে। তবে ৩০ তারিখের আগেই মহারাষ্ট্রে সরকার গঠন প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাবে, এমনটাই দাবি করলেন এনসিপি-র মুখপাত্র নবাব মালিক। রিপোর্ট অনুসারে যা খবর তা হল, পাঁচ বছরের মুখ্যমন্ত্রীত্ব আড়াই আড়াই করে ভাগাভাগি হচ্ছে শিবসেনা ও এনসিপির মধ্যে। তবে প্রথম আড়াই বছরের জন্য কে মুখ্যমন্ত্রী হচ্ছেন না এখনও ঠিক হয়নি। তবে রাউতের দাবি, সমগ্র মহারাষ্ট্রবাসী ও শিবসৈনিকরা উদ্ধব ঠাকরেই মুখ্যমন্ত্রী হিসেবে দেখতে চান। আরও পড়ুন-Congress Alliance With Shiv Sena In Maharashtra: মহারাষ্ট্রে শিবসেনার হাত শক্ত করতে পাশে কংগ্রেস, এগিয়ে যাওয়ার ইঙ্গিত সোনিয়া গান্ধীর!

এদিকে মহারাষ্ট্রের কৃষকদের দুরবস্থা জানাতে প্রধানমন্ত্রীর সঙ্গে গতকাল সাক্ষাৎপর্ব সেরেছেন এনসিপি প্রধান শরদ পাওয়ার। এদিন মহারাষ্ট্রের কৃষক দুরবস্থার খবর নিয়ে দরবার করতে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন এনসিপি প্রধান শরদ পাওয়ার। দুটি জেলার ফসলের ক্ষয়ক্ষতির পরিমাণ নিজে চোখে দেখে এসেছেন। তার বিবরণ চিঠিতে লিখেছেন। বাকি জেলার ক্ষয়ক্ষতির হিসেব নিকেশ চলছে, সেকাজ হয়ে গেলেই সমস্ত বিবরণ প্রধানমন্ত্রীকে জানানো হবে। এদিকে এদিনের বৈঠকের পরেই অনেকে বলতে শুরু করেছেন মহারাষ্ট্রে বিজেপির সঙ্গে জোট বেঁধে সরকার গড়তে চলেছে এনসিপি। সোমবার কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে বৈঠক করেন শরদ পাওয়ার। পরে সাংবাদিকদের বলেন, মহারাষ্ট্রে সরকার গঠনের প্রক্রিয়া নিয়ে তাঁরা কোনও আলোচনা করেননি। ২৮৮টি আসনের মধ্যে মহারাষ্ট্রে বিজেপি পেয়েছে ১০৫টি। কংগ্রেস ৪৪টি আসন, এনসিপি ৫৪টি আসন ও শিবসেনা ৫৬টি আসন। একার পক্ষে কোনও দলেরই সরকার গড়ার ক্ষমতা নেই. ম্যাজিক ফিগার আনতে গেলে বিজেপিকে শুধু যেকোনও একটি রাজনৈতিক দলের সঙ্গে জোট করতে হবে। সুযোগ থাকলেও মুখ্যমন্ত্রীর ভাগ বাঁটোয়ারায় সেই পরিস্থিতি আজ আর নেই।