Congress Alliance With Shiv Sena In Maharashtra: মহারাষ্ট্রে শিবসেনার হাত শক্ত করতে পাশে কংগ্রেস, এগিয়ে যাওয়ার ইঙ্গিত সোনিয়া গান্ধীর!
সোনিয়া গান্ধী ( Photo Credit: PTI)

নতুন দিল্লি, ২০ নভেম্বর: কংগ্রেস এবার সত্যি সত্যিই শিবসেনার (Shiv Sena) সঙ্গে হাত মেলাল। বাইরে থেকে নয়। সরকার গড়তে সরাসরি শিবসেনাকে সমর্থন করবে কংগ্রেস। এমনই গ্রিন সিগন্যাল দিলেন কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি সনিয়া গান্ধী (Sonia Gandhi)। এর ফলে আরও একধাপ ইতিবাচক পথে এগোল ত্রিদলীয় সরকারের সম্ভাবনা।আজই ভাল কিছু খবর আসার কথা বলেছিলেন শিবসেনা নেতা সঞ্জয় রাউত। বিকেলেই তা স্পষ্ট হয়। সূত্রে খবর, স্পিকার পদ নিজেদের দখলে রাখতে চাইছে কংগ্রেস। এই দাবিতে মোটামুটি সিলমোহর দিয়েছে শিবসেনা। জল্পনা ছিল, মুখ্যমন্ত্রী শিবসেনাকে দেওয়া হবে। দুটি উপমুখ্যমন্ত্রী পদ তৈরি করে এনসিপি এবং কংগ্রেস নিজেদের কাছে রাখবে। শিবসেনা ১৬-১৪-১২ ফরমুলার প্রস্তাব দিলে কংগ্রেস দাবি জানায় ১৪-১৪-১৪। যদিও ক্ষমতা বণ্টন নিয়ে তিন দলের অবস্থান এখনও স্পষ্ট নয়।

এদিন মহারাষ্ট্রের কৃষক দুরবস্থার খবর নিয়ে দরবার করতে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন এনসিপি প্রধান শরদ পাওয়ার। দুটি জেলার ফসলের ক্ষয়ক্ষতির পরিমাণ নিজে চোখে দেখে এসেছেন। তার বিবরণ চিঠিতে লিখেছেন। বাকি জেলার ক্ষয়ক্ষতির হিসেব নিকেশ চলছে, সেকাজ হয়ে গেলেই সমস্ত বিবরণ প্রধানমন্ত্রীকে জানানো হবে। এদিকে এদিনের বৈঠকের পরেই অনেকে বলতে শুরু করেছেন মহারাষ্ট্রে বিজেপির সঙ্গে জোট বেঁধে সরকার গড়তে চলেছে এনসিপি। সোমবার কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে বৈঠক করেন শরদ পাওয়ার। পরে সাংবাদিকদের বলেন, মহারাষ্ট্রে সরকার গঠনের প্রক্রিয়া নিয়ে তাঁরা কোনও আলোচনা করেননি। ২৮৮টি আসনের মধ্যে মহারাষ্ট্রে বিজেপি পেয়েছে ১০৫টি। কংগ্রেস ৪৪টি আসন, এনসিপি ৫৪টি আসন ও শিবসেনা ৫৬টি আসন। একার পক্ষে কোনও দলেরই সরকার গড়ার ক্ষমতা নেই. ম্যাজিক ফিগার আনতে গেলে বিজেপিকে শুধু যেকোনও একটি রাজনৈতিক দলের সঙ্গে জোট করতে হবে। সুযোগ থাকলেও মুখ্যমন্ত্রীর ভাগ বাঁটোয়ারায় সেই পরিস্থিতি আজ আর নেই। আরও পড়ুন- Uddhav Thackeray will be the next Chief Minister: মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হচ্ছেন উদ্ধব ঠাকরে, মুখ খুললেন শিবসেনা নেতা আবদুল সাত্তার

অন্যদিকে, মহারাষ্ট্রের আগামী মুখ্যমন্ত্রী হচ্ছেন উদ্ধব ঠাকরে, এএনআইকে দেওয়া এক সাক্ষাৎকারে একথাই বললেন শিবসেনা নেতা আবদুল সাত্তার (Shiv Sena Leader Abdul Sattar)। তিনি বলেন, এটিই চূড়ান্ত বৈঠক, যেখানে দলের সমস্ত বিধায়ক উপস্থিত থাকবেন। আমাদের বলা হয়েছে প্রত্যেকে পাঁচ দিনের জন্য পর্যাপ্ত পোশাক ও পরিচয়পত্র নিয়ে হাজির হবেন। আমাদের কোনও একটি জায়গায় দুই থেকে তিনদিনের জন্য থাকতে হবে। তারপরই পরবর্তী পদক্ষেপ তৈরি হয়ে যাবে। এরমধ্যে শিবসেনার নেতা সঞ্জয় রাউত (Sanjay Raut) বুধবার আবার বলেন, “কালকের মধ্যেই সব স্পষ্ট হয়ে যাবে।” যদিও মহারাষ্ট্রের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে বিজেপি, কংগ্রেস, এনসিপি মুখে কুলুপ এঁটেছে।