PM Narendra Modi: বর্ষাকালে মশাবাহিত রোগ থেকে সতর্ক থাকতে দেশবাসীকে নির্দেশ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Picture Source: ANI)

নতুন দিল্লি, ১৮ অগস্ট: বর্ষাকালে জমা জল থেকে বাড়ে ডেঙ্গু, ম্যালেরিয়ার মত মশাবাহিত রোগ। এর থেকে বাঁচতে দেশবাসীকে সমস্তরকম সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার তিনি টুইট করে জানান,"বর্ষাকাল মশাবাহিত রোগের। আমি সকলকে জানাচ্ছি, সরকার এই সময়ে সমস্তরকম সতর্কতা নিচ্ছে। নজরদারি চালাচ্ছে। আপনারা সকলে ভালো থাকুন। সুস্থ থাকুন।"

ডেঙ্গু জ্বর এডিস মশা বাহিত ডেঙ্গু ভাইরাস (Dengue Virus) জনিত রোগ। এডিস মশার কামড়ের মাধ্যমে ভাইরাস সংক্রমণের তিন থেকে পনেরো দিনের মধ্যে সচরাচর ডেঙ্গু জ্বরের উপসর্গগুলো দেখা দেয়। উপসর্গগুলির মাঝে রয়েছে জ্বর, মাথাব্যথা, বমি, পেশিতে ও গাঁটে ব্যথা। দুই থেকে সাত দিনের মধ্যে সাধারণত ডেঙ্গু রোগী আরোগ্য লাভ করে। কিছু কিছু ক্ষেত্রে রোগটি মারাত্মক রক্তক্ষরী রূপ নিতে পারে যাকে ডেঙ্গু রক্তক্ষরী জ্বর (ডেঙ্গু হেমোরেজিক ফিভার) বলা হয়। এর ফলে রক্তপাত হয়, রক্ত অনুচক্রিকার মাত্রা কমে যায় এবং রক্ত প্লাজমার নিঃসরণ ঘটে। কিছু কিছু ক্ষেত্রে কখনোবা ডেঙ্গু শক সিনড্রোম দেখা দেয়। ডেঙ্গু শক সিনড্রোমে রক্তচাপ বিপজ্জনকভাবে কমে যায়। আরও পড়ুন, রাম মন্দির ও রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে নিয়ে আপত্তিকর পোস্ট, রাজধানীতে গ্রেপ্তার ফ্রিল্যান্স সাংবাদিক

হু-এর মতে, ২০১৯ এ ভারতে ব্যাপক হারে ডেঙ্গু ছড়িয়ে দিয়েছে। ১,৩৬,৪২২ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিল। ১৩২ জন মারা গেছিল। গতমাসে দিল্লিতে ৭৩ জন ডেঙ্গু, ম্যালেরিয়া ও চিকগুনিয়ায় আক্রান্ত হন।