Republic Day 2021: করোনার কাঁটায় শিকেয় আটারি বর্ডারে ভারত-পাকিস্তানের সীমান্ত রক্ষা বাহিনীর যৌথ প্যারেড অনুষ্ঠান
আত্তারি-ওয়াগাহ বর্ডার (Photo Credits: Youtube Screengrab/ iFrame Media)

নতুন দিল্লি, ১৮ জানুয়ারি: করোনার কাঁটায় ভারত-পাকিস্তানের আটারি বর্ডারে (Attari Border) প্রজাতন্ত্র দিবসের (Republic Day) যৌথ প্যারেড অনুষ্ঠান এবছর বন্ধ রাখা হচ্ছে। প্রতি বছর পাকিস্তান-ভারতের আটারি সীমান্তে সৌহার্দ্যের সঙ্গে প্যারেড অনুষ্ঠান হয়। এবছর সাধারণ মানুষকে সেই অঞ্চলে ঢুকতে দেওয়া হবে না। উপরন্তু এবছরের মতো দু'দেশের প্যারেড স্থগিত করা হল, তার একমাত্র কারণ করোনা ভাইরাস।

সীমান্ত রক্ষা বাহিনীর (BSF) তরফে জানিয়ে দেওয়া হয়েছে, এবছরের প্রজাতন্ত্র দিবসে যৌথভাবে কোনও প্যারেড অনুষ্ঠান করা হবে না। করোনা পরিস্থিতির কারণে সাধারণ জনগণকেও না আসার নির্দেশ দেওয়া হয়েছে। প্রতিদিনের মতই পতাকা উত্তোলন করা হবে। করোনা মহামারী দেশে ছড়িয়ে পড়তে থাকলে গত বছর ৭ মার্চ বন্ধ করে দেওয়া হয় আটারি বর্ডার। ধীরে ধীরে বন্ধ করা হয় দেশের সমস্ত সীমান্ত। করোনা ভাইরাসের কোপ থেকে এখনও মুক্তি ঘটেনি, ফলে নিশ্চিন্ত হওয়া যাওয়া যাচ্ছে না। খুলছে না ভারত লাগোয়া সীমান্তগুলিও।

আরও পড়ুন, করোনা টিকা নেওয়ার একদিন পরেই শ্বাসকষ্টে মৃত্যু স্বাস্থ্যকর্মীর, মোরাদাবাদে চাঞ্চল্য

প্রত্যেক বছর প্রজাতন্ত্র দিবসে ভারত-পাকিস্তানের একযোগে প্যারেড দেখতে হাজির হন দু'দেশের শ'য়ে শ'য়ে লোক। এইমুহূর্তে যে কোনও জমায়েতই ঝুঁকিপূর্ণ হওয়ার কারণে বন্ধ করা হচ্ছে সমস্ত অনুষ্ঠান। প্রজাতন্ত্র দিবসে উপস্থিত থাকার কথা ছিল ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের। করোনার কথা মাথায় রেখেই তা স্থগিত করা হয়।

এই মুহূর্তে কী অনুষ্ঠান করা যেতে পারে তা বৈঠকের পর সিদ্ধান্ত নেবে সীমান্ত রক্ষা বাহিনী।