মুম্বইয়ের ট্র্যাফিকের হাল দুনিয়ার সবচেয়ে খারাপ, দিল্লি চারে
জ্যামের জন্য কুখ্যাত মুম্বই। (প্রতীকী ছবি) (Photo Credits: Wikimedia Commons, Lakun.patra)

নয়া দিল্লি, ৫ জুন: মায়ানগরী মুম্বই (Mumbai) -য়ের ট্র্যাফিকের গতি দুনিয়ায় সবচেয়ে খারাপ। এক অত্যাধুনিক লোকেশ সার্ভিস পরিষেবা প্রদানকারী সংস্থার পরিসংখ্যান বিচারের পর নতুন এক রিপোর্টে প্রকাশিত হল এমন কথা। দুনিয়ার সবচেয়ে খারাপ ট্র্যাফিক গতির হালে- প্রথম পাঁচে, দুটোই ভারতের মেগাসিটি। খারাপ ট্র্যাফিকে কাঁটার সিংহাসন মুম্বইয়ের কাছে। আর চার নম্বরে থাকল দেশের রাজধানী শহর নয়া দিল্লি (New Delhi)। ৫৬টি দেশের বিভিন্ন শহরে সমীক্ষা চালানোর পর প্রকাশিত হয়েছে এই রিপোর্ট।

সংবাদসংস্থা পিটিআই-য়ে প্রকাশিত এই রিপোর্টের খবর অনুযায়ী ভারতের বানিজ্যিক রাজধানী শহর মুম্বইয়ে ব্যস্ত সময়ে ট্র্যাফিক জ্যামের কারণে সফর শেষ করতে ৬৫ শতাংশ বেশি সময় লাগে। সেখানে দিল্লি-তে ব্যস্ত সময়ে জ্যামের কারণে ৫৮ শতাংশ সময় বেশি লাগে। দিল্লির মেট্রো পরিষেবার কারণে রাস্তায় জ্যাম রাজধানী শহর মুম্বইয়ের তুলনায় কিছুটা কম। অবশ্য মুম্বইয়ের লাইফলাইন লোকাল ট্রেনও শহরের ট্র্যাফিকের বোঝা কমায়। আরও পড়ুন-রাজস্থানের চুরুতে তাপমাত্রা ৫০ ডিগ্রি ছাড়িয়ে গেল

অ্যাপেল, উবের-এর মত সংস্থাকে যারা অত্যাধুনিক প্রযুক্তিতে লোকেশন সার্ভিস দেয় সেই TomTom কোম্পানির সমীক্ষায় উঠে আসা এই রিপোর্টে ট্র্যাফিকের দুর্দশায় দুনিয়ার এক নম্বর শহর মুম্বই, দুই নম্বরে কলম্বিয়ার শহর বাগোটা (৬৩%), তিনে পেরুর রাজধানী শহর লিমা (৫৮%)। চারে থাকা দিল্লির পিছনে আছে রাশিয়ার শহর মস্কো (৫৬%)।

যদিও ট্র্যাফিক জ্যামের নরক যন্ত্রণা সহ্য করা মুম্বই, দিল্লিবাসী মানুষদের কাছে একটাই সুখবর, এই রিপোর্ট অনুযায়ী ২০১৭ সালের চেয়ে পরিস্থিতি কিছুটা উন্নতি হয়েছে। মুম্বইয়ে গত বছরের চেয়ে এক শতাংশ কমেছে। আর দিল্লিতে কমেছে চার শতাংশ। মুম্বইয়ে ২০১৮ সালে সবচেয়ে খারাপ ট্র্যাফিক অবস্থা ছিল ৮ অগাস্ট। সেদিন জ্যামের মাত্রা ছিল ১১১ শতাংশ। আর সবচেয়ে ট্র্যাফিকের চাপ সবচেয়ে কম ছিল, ২ মার্চ।