FASTags To Get Mandatory From January: ১ জানুয়ারি থেকে বাধ্যতামূলক FASTag, জানুন কীভাবে কিনবেন?
টোল নাকা (Photo: PTI)

নতুন দিল্লি, ২৪ ডিসেম্বর: ১ জানুয়ারি থেকে দেশের সকল যানবাহনের জন্য FASTag বাধ্যতামূলক করা হচ্ছে। আজ একথা ঘোষণা করেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রী নীতিন গডকরি (Union Minister Nitin Gadkari)। তিনি বলেন, টোল প্লাজায় নগদ অর্থ প্রদানের জন্য গাড়ি থামাতে হবে না। এতে সময় ও জ্বালানি সাশ্রয় হবে।

FASTag হল একটি বৈদ্যুতিন টোল সংগ্রহের ব্যবস্থা যা ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া দ্বারা পরিচালিত হয়। এটি গাড়ির উইন্ডস্ক্রিনের সঙ্গে লাগানো থাকে এবং টোল প্লাজায় টোল সংগ্রহের জন্য রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন প্রযুক্তি ব্যবহার করা হয়। যখন কোনও যানবাহন টোল প্লাজার মধ্য দিয়ে যায় তখন গাড়ি চালকদের থামতে হবে না। কারণ গাড়িটি যখন প্লাজার মধ্য দিয়ে যাবে তখন প্রিপেইড বা ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টোলের টাকা স্বয়ংক্রিয়ভাবে কেটে নেওয়া হবে।

কীভাবে FASTag কিনতে হবে?

কেন্দ্রীয় সরকার ২২টি ব্যাঙ্ককে FASTag দেওয়ার জন্য অনুমোদন দিয়েছে। অ্যাক্সিস ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক, আইডিএফসি ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, এইচডিএফসি ব্যাঙ্ক, করুর বৈশ্য ব্যাঙ্ক, ইকুইটাস স্মল ফিনান্স ব্যাঙ্ক, কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক, সিন্ডিকেট ব্যাঙ্ক, ফেডারেল ব্যাঙ্ক, সাউথ ইন্ডিয়ান ব্যাঙ্ক, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, পাঞ্জাব ও মহারাষ্ট্র কো-অপ ব্যাঙ্ক, সরওয়াত ব্যাঙ্ক, সিটি ইউনিয়ন ব্যাঙ্ক, ইন্দাসইন্ড ব্যাঙ্ক, ইয়েস ব্যাঙ্ক, ইউনিয়ন ব্যাঙ্ক, নাগপুর নাগরিক সহকারী ব্যাঙ্ক। ২২টি সরকারি এবং বেসরকারি ব্যাঙ্ক ছাড়াও পেটিএম, অ্যামাজন এবং ফ্লিপকার্ট থেকে FASTag কেনা যাবে।

FASTag কেনার জন্য এককালীন ২০০ টাকা ফি দিতে হবে। একবার রেজিস্ট্রেশন শেষ করার পরে প্রয়োজন অনুযায়ী FASTag রিচার্জ করতে হবে। এখানে এটি উল্লেখযোগ্য যে গুগল পে, পেটিএম এবং ফোনপে-র মাধ্যমেও FASTag রিচার্জ করা যাবে। ইউপিআই, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, এনইএফটি এবং নেট ব্যাঙ্কিং ব্যবহার করে আপনি এনএইচএআই প্রিপেইড ওয়ালেটের মাধ্যমে FASTag রিচার্জ করতে পারেন।