IRCTC Data Monetisation: গ্রাহকদের ব্যক্তিগত তথ্য বিক্রি করবে আইআরসিটিসি? জাননু আসল সত্যি
IRCTC. (Photo Credit: File Photo)

নতুন দিল্লি, ২০ অগাস্ট: গ্রাহকদের ব্যক্তিগত তথ্য (Consumers Personal Information) বিক্রি করে ১ হাজার কোটি টাকা কামাবে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন লিমিটেড (IRCRC)। কয়েকটি সংবাদমাধ্যমে প্রকাশিত হওয়া এই খবর খারিজ করল তারা। আইআরসিটিসি-র একজন ঊর্ধ্বতন কর্তা নিশ্চিত করেছেন যে কর্পোরেশন তার ডেটা বিক্রি করে না এবং ডেটা বিক্রি করার কোনও ইচ্ছাও নেই। এই সংক্রান্ত যে কোনও মিডিয়ার খবর সম্পূর্ণ মিথ্যা। সম্প্রতি কয়েকটি সংবাদমাধ্যমে একটি খবর প্রকাশিত হয়, কোম্পানি এবং সরকার উভয়ই যাত্রীদের ডেটা মনিটাইজেশনের (Data Monetisation) মাধ্যমে আয়ের পরিকল্পনা করছে। তাই আইআরসিটিসি একজন পরামর্শদাতা নিয়োগ করেছে। যদিও সেই খবর উড়িয়ে দিয়েছে রেলের এই সংস্থা। তারা জানিয়েছে, ইতিমধ্যেই আইআরসিটিসি-কে উন্নত করতে বিশেষজ্ঞদের নিয়োগ করা হচ্ছে। বিশেষজ্ঞরা নতুন বাণিজ্যিক পরিকল্পনার সুপারিশ করবেন। ভারতীয় রেল অদূর ভবিষ্যতে সেই সুপারিশ অনুসরণ করতে পারে।

আইআরসিটিসি-র ওই ঊর্ধ্বতন কর্মকর্তা আরও জানিয়েছেন যে নতুন ব্যবসায়িক সম্ভাবনার সন্ধান করে সংস্থা। এই কাজগুলি আরও পেশাদার উপায়ে করতে এবং বিনিয়োগকারীদের আর্থিক স্বার্থ রক্ষা করার জন্য তাই আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন একজন পরামর্শদাতা নিয়োগের জন্য একটি টেন্ডার ডাকা হয়েছে। রিপোর্ট অনুযায়ী, এই পদক্ষেপের লক্ষ্য হল ১ হাজার কোটি টাকা পর্যন্ত রাজস্ব আনা। পরামর্শদাতাকে ভারতীয় রেলের অ্যাপ থেকে বিক্রেতা-সম্পর্কিত ডেটার পাশাপাশি যাত্রী, মালবাহী এবং পার্সেল ব্যবসার পরিসংখ্যান নিয়ে গবেষণা করতে বলা হবে। আরও পড়ুন: Mumbai Cops Get Threat Message: ২৬/১১-র ধাঁচে আবারও হামলা চালানো হবে, মুম্বই পুলিশ ট্রাফিক কন্ট্রোলে এল হুমকি বার্তা

উপরন্তু আইআরসিটিসি বলেছে যে দরপত্র অনুসারে, গ্রাহকের তথ্য পরীক্ষা করা এবং ব্যবহার করা হবে। অন্যান্য বিষয়গুলির মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে, যাত্রীর নাম, বয়স, মোবাইল নম্বর, লিঙ্গ, ঠিকানা, ই-মেইল আইডি, যাত্রীদের সংখ্যা, যাত্রার শ্রেণি, পেমেন্ট মোড, লগইন-পাসওয়ার্ড, পেমেন্ট এবং বুকিং পদ্ধতি, ভ্রমণের ফ্রিকোয়েন্সি ইত্যাদির মতো আচরণগত তথ্যও। ডেটা বিক্রি করে তার থেকে আয় করার কোনও পরিকল্পনা নেই। বরং ডেটা ব্যবহার করে কীভাবে পরিষেবা আরও উন্নত করা যায়, সেটাই দেখা হবে।

আইআরসিটিসি তার নিজস্ব প্ল্যাটফর্মে নানা পরিষেবা চালু করেছে। যার মধ্যে রয়েছে রেল টিকিট বুকিং, রুম বুকিং, হোটেল বুকিং, এয়ার টিকিট, বাস বুকিং, ক্যাটারিং পরিষেবা ইত্যাদি।