COVID-19 Vaccine Update: দেশে করোনা ভ্যাকসিন সরবরাহে লজিস্টিক্যাল সাপোর্ট দেবে SpiceXpress
COVID-19 Vaccine (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ২ ডিসেম্বর: করোনাভাইরাস ভ্যাকসিন (COVID-19 Vaccine) তৈরিতে বিশ্বজুড়ে চলছ বিরাট কর্মযজ্ঞ। ভারতেও চলছে ভ্যাকসিন তৈরির কাজ। একবার ভ্যাকসিন তৈরি হয়ে গেলে তা দেশের নাগরিকদের দেওয়ার কাজ খুবই চ্যালেঞ্জিং। কারণ নিয়ন্ত্রিত তামপাত্রায় ভ্যাকসিন সংরক্ষণ করতে ও তা সরবরাহ করতে হবে দেশের বিভিন্ন প্রান্তে। ভারতে বিমানসংস্থা স্পাইসজেটের কার্গো সংস্থা স্পাইসএক্সপ্রেস (SpiceXpress) সারা দেশে ভ্যাকসিন বিতরণে লজিস্টিক্যাল সাপোর্ট দেওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছে।

স্পাইসএক্সপ্রেস মঙ্গলবার এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেছে যে ভ্যাকসিনের কার্যকারিতা বজায় রাখতে তাপমাত্রা সংবেদনশীলতার জন্য একটি নির্ভরযোগ্য, দ্রুত এবং সুরক্ষিত লজিস্টিক পার্টনারকে ডাকা হয়েছে। যারা কোল্ড চেইনের গুরুত্ব বোঝে। সংস্থাটি বলেছে যে তারা স্পাইস ফার্মা প্রো নামে একটি পরিষেবা নিয়ে এসেছে ভ্যাকসিনের বিরামবিহীন পরিবহনের জন্য। স্পাইসজেটের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর অজয় ​​সিং বলেন যে লকডাউন শুরু হওয়ার পর থেকে স্পাইসজেট এবং স্পাইসএক্সপ্রেস সারা দেশে ও বিশ্বজুড়ে অত্যাবশ্যকীয় পণ্য ও চিকিৎসা সরঞ্জাম পরিবহনের জন্য নিরলসভাবে কাজ করেছে। আমরা ক্রমাগত উদ্ভাবন করেছি, যাত্রীবাহী বিমানকে পণ্য পরিবহনে ব্যবহার করা হয়েছে, সিটে মাল হন করা হয়েছ। আমরা ওষুধ, ভ্যাকসিন, রক্তের নমুনা এবং তাপমাত্রা-সংবেদনশীল কার্গো পরিবহনের জন্য প্রস্তুতি নিচ্ছি। আরও পড়ুন: UK Approves Pfizer-BioNTech Vaccine: বিশ্বের প্রথম দেশ হিসেবে ফাইজার-বায়োএনটেক-র করোনা ভ্যাকসিন ব্যবহারে অনুমোদন ব্রিটেনের

গত মার্চ মাস থেকে স্পাইসজেট ৮৫ হাজার টন পণ্যসম্ভার পরিবহন করেছে, লকডাউন চলাকালীন প্রয়োজনীয় ও চিকিৎসা সরবরাহ পরিবহনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। অজয় সিং বলেন, "আমরা এখন বিশ্বব্যাপী অন্য সংস্থাদের কাছে সীমাহীন কোল্ড চেইন অপারেশনের জন্য প্রস্তাব দিয়েছি এবং আমি জানাচ্ছি যে স্পাইসএক্সপ্রেস নিয়ন্ত্রিত তাপমাত্রা (-৪০ ডিগ্রি-২৫ ডিগ্রি সেন্ট্রিগ্রেড) পর্যন্ত অত্যন্ত সংবেদনশীল ওষুধ এবং ভ্যাকসিন পরিবহনের ক্ষমতা রাখে।" তিনি যোগ করেন, "স্পাইএক্সপ্রেস করোনাভাইরাস ভ্যাকসিনসহ দেশীয় ও আন্তর্জাতিকভাবে সংবেদনশীল পণ্য সরাবরাহের বিশাল কাজের জন্য প্রস্তুত।"