Budget 2019: বাজেট ব্রিফকেস ব্রাত্য করে লাল কাপড়ে মোড়া ফাইল নিয়ে ব্যতিক্রমী অর্থমন্ত্রী
লাল কাপড়ে মোড়া ব্যাগ হাতে অর্থমন্ত্রী(Photo Credit: Twitter)

দিল্লি, ৫ জুলাই: দ্বিতীয় মোদি সরকারের আমলে উলট পুরাণ, ব্রিফকেস ছাড়াই বাজেট পেশ করতে এলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Finance Minister Nirmala Sitharam) । বাজেট পেশের আগে যখন মন্ত্রীসভার সদস্যদের সঙ্গে হাসিমুখে ছবির জন্য পোজ দিলেন তখনই দৃশ্যটি ক্যামেরা বন্দি হল। গোলাপী রঙা শাড়িতে হাসি হাসি মুখে সংসদের সামনে দাঁড়িয়ে নির্মলা সীতারমণ। হাতে লাল কাপড়ে মোড়া ফাইল, তার উপরে সোনালি রঙের অশোকস্তম্ভ দৃশ্যমান। ঠিকই ধরেছেন ব্রিটিশ জমানার পর থেকে চলে আসা ব্রিফকেস রীতি বদলে ফেললেন বর্তমান অর্থমন্ত্রী।  আরও পড়ুন-Budget 2019: অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের সবচেয়ে বড় দশ ঘোষণা-এক নজরে

উল্লেখ্য, বাজেটে কেন এমন ব্রিফকেস রীতি রয়েছে জানতে হলে অনেকটা পিছিয়ে যেতে হবে। ১৮৬০ সালে ব্রিটেনে বাজেট পেশের সময়ে উইলিয়াম ই গ্ল্যাডস্টোন প্রথম ব্রিফকেস নিয়েছিলেন। তাঁর হাতে ছিল লাল রঙা ব্রিফকেস। অষ্টাদশ শতকেই ব্রিটেনে প্রথম ব্রিফকেসের ব্যবহার শুরু হয়। সেই ব্রিফকেসের উপরে ছিল সোনালি রঙের রানির মোনোগ্রাম। সেই ব্রিটিশ রীতিই ভারতীয় বাজেটে এতকাল মেনে চলা হয়েছে। এবার বদল এলেও রঙে ফারাক আসেনি।  ১৮৬০ সালে গ্ল্যাডস্টোন বাজেট পেশের পরবর্তী কালে দেশের প্রধানমন্ত্রীও হন। প্রাক্তন প্রধানমন্ত্রী ডঃ মনমোহন সিংয়ের আমলে যখন অর্থমন্ত্রী তথা প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় সংসদে বাজেট পেশ করতে যান। সেই সময় তাঁর হাতে ছিল মেরুন রঙা ব্রিফকেস। এর সঙ্গেই গ্ল্যাডস্টোনের ব্রিফকেসের মিল পাওয়া যায়।

১৯৪৭ সালে ভারত স্বাধীন হওয়ার পরে প্রথম বাজেট পেশ করেন আরকে শানমুখাম ছেতি। জানা যায়, তিনি সাধারণ চামড়ার ব্যাগই নিয়ে এসেছিলেন। ১৯৫৮ সালে জওহরলাল নেহরু যখন বাজেট পেশ করেন, তখনই শুরু হয় এমন ব্রিফকেসের ব্যবহার। বাজেটের দিনে তাঁর হাতে ছিল কালো রঙের ব্রিফকেস। রীতি অনুযায়ী অর্থমন্ত্রী বাজেট ব্রিফকেস বহন করে নিয়ে আসেন। নরেন্দ্র মোদী জমানাতেও অর্থমন্ত্রী অরুণ জেটলিকে লাল ব্রিফকেস নিয়ে আসতে দেখা গিয়েছিল। প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংও ১৯৯১ সালে তৎকালীন অর্থমন্ত্রী থাকার সময় এমনই ব্রিফকেস হাতে সংসদে প্রবেশ করেছিলেন। তখন তার রং ছিল কালো। অটলবিহারী বাজপেয়ির আমলে যশবন্ত সিনহাকে কালো রঙের বাজেট ব্রিফকেস হাতে দেখা গিয়েছিল।