'Cauliflower at Rs 1 Per Kg': ১ টাকা কিলোয় বিকোচ্ছে ফুলকপি? ক্ষেতের মধ্যে ট্রাক্টর চালিয়ে দিলেন হতাশ কৃষক(দেখুন ভিডিও)
ফউলকপির ক্ষেতে ট্রাক্টর চালিয়ে দিলেন কৃষক (Photo Credits: Twitter Video Grab@milindkhandekar)

সমস্তিপুর, ১৫ ডিসেম্বর: এক কিলো ফুলকপির (cauliflower) দাম এক টাকা। বাজারের এই দামে ফুলকপি বিক্রির পর বেজায় রেগে গেলেন চাষি। প্রায় সাত থেকে আট একর জমি জুড়ে ফুলকপির চাষ করেছেন তিনি। আর তার দাম কি না এক টাকা? হতাশা চাপতে না পেরে ফুলকপির ক্ষেতে সোজা ট্রাক্টর নিয়ে ঢুকে পড়লেন। সোমবার ঘটনাটি ঘটেছে বিহারের সমস্তিপুর জেলার মুক্তাপুরে। জানা গিয়েছে, ফুলকপি চাষ করে যে তিনি বড়সড় ক্ষতির মুখে পড়েছেন তা বাজারে ফসলের দাম শুনেই বুঝতে পেরেছিলেন। ওই দামে ফুলকপি বিক্রি করে লাভ দূরের কথা চাষের খরচও উঠবে না। বরং খাটুনি বাড়বে। এনিয়ে দ্বিতীয় বার তাঁর সঙ্গে এই ঘটনা ঘটল। আরও পড়ুন-Chennai: ছেলের লিভ-ইন সম্পর্ক মেনে নিতে না পেরে প্রতিবেশীদের ৭ টি বাইক পুড়িয়ে দিলেন বাবা

আগেও একবার ফসল চাষ করে তা বিক্রির সময় ন্যায্য মূল্য পাননি। এরপরে স্থানীয়দের ওই কৃষক জানিয়ে দেন যে তাঁরা ক্ষেতে এসে বিনামূল্যে ফুলকপি তুলে নিয়ে যেতে পারেন। তিনি বলেন আট থেকে ১০ বিঘা জমিতে ফুলকপি চাষের পর সরকারি ক্ষতিপূরণ বাবদ তাঁর হাতে এসেছে মাত্র এক হাজার ৯০ টাকা। এখন ওই জমিতে গম চাষ করবেন তিনি। আগের বছর চাষের গম অনেক নষ্টও হয়েছে। এদিকে নয়ডার মতো বড় শহরে এক কিলো ফুল কপি বিকোচ্ছে ৩৫ টাকায়। লক্ষ্যণীয় বিহারে কৃষিপণ্য বিক্রির জন্য যে বাজার তা নষ্ট হয়ে গিয়েছে ২০০৬-এই।

এদিকে দেশজুড়ে কৃষকরা সাম্প্রতিক কৃষি আইনের বিরোধিতায় সরব হয়েছেন। বিশেষ করে পাঞ্জাব ও হরিয়ানার কৃষকরা গত সেপ্টেম্বরে বলবৎ হওয়া কৃষি আইনের সম্পূর্ণ প্রত্যাহারের দাবি জানিয়েছেন। তাঁদের আশঙ্কা এই আইন পুরোপুরি কার্যকরী হলে কৃষিপণ্যের যে নিজস্ব বাজার তা সম্পূর্ণ ধ্বংস হয়ে যাবে আর ফসলের ন্যূনতম মূল্যও তাঁরা পাবেন না।