Bank Strike : সংযুক্তিকরণের প্রতিবাদে ধর্মঘট, এমাসে টানা ৪ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক
ছবিটি প্রতীকী (Photo Credit: PTI)

দিল্লি, ১২ সেপ্টেম্বর : Bank strike-কেন্দ্রীয় সরকারের ব্যাঙ্ক সংযুক্তিকরণের সিদ্ধান্তের প্রতিবাদে দেশ জুড়ে ২ দিনের ব্যাঙ্ক ধর্মঘটের (Bank strike) ডাক দিল ব্যাঙ্ক অফিসার্স ইউনিয়ন। এই মাসের ২৬ ও ২৭ তারিখ এই ধর্মঘট ডাকা হয়েছে। দেশে ব্যাঙ্ক অফিসারদের ৯টি সংগঠনের মধ্যে ৪টি বড় সংগঠনই ধর্মঘটে অংশ নেবে। ধর্মঘটের জেরে টানা ৪ দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে। কারণ, ২৬ তারিখ বৃহস্পতিবার, ও ২৭ তারিখ শুক্রবার। পরের দিন অর্থাৎ ২৮ তারিখ মাসের চতুর্থ শনিবার। তাই সেদিনও ব্যাঙ্ক বন্ধ থাকবে। পরেদিন রবিবার হওয়াতে এমনিতেই বন্ধ থাকবে ব্যাঙ্ক। এর জেরে সাধারণ গ্রাহকদের ভোগান্তি হবে।

কয়েকদিন আগে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman) দেশের ১০টি ব্যাঙ্কের সংযুক্তিকরণের সিদ্ধান্তের কথা ঘোষণা করেন। ১০টি ব্যাঙ্ক সংযুক্তিকরণ হয়ে তৈরি হবে চারটি নতুন ব্যাঙ্ক ৷ পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স ও ইউনাইটেড ব্যাঙ্ক মিলিয়ে একটি ব্যাঙ্ক করা হবে। ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, অন্ধ্র ব্যাঙ্ক ও কর্পোরেশন ব্যাঙ্কের সংযুক্তিকরণ হবে। কানাড়া ব্যাঙ্ক ও সিন্ডিকেট ব্যাঙ্ক সংযুক্ত হয়ে একটি ব্যাঙ্ক হবে। এছাড়া ইন্ডিয়ান ব্যাঙ্কে মিলে যাবে এলাহাবাদ ব্যাঙ্কের সঙ্গে। এপ্রিলেই ব্যাঙ্ক অফ বরোদা-র সঙ্গে সংযুক্তিকরণ ঘটেছে দেনা ও বিজয়া ব্যাঙ্কের। আরও পড়ুন :  NRC নিয়ে কেন্দ্রকে চ্যালেঞ্জ মমতা ব্যানার্জি-র, বললেন, '২ কোটি তো পরের, আগে ২ জন মানুষের গায়ে হাত দিয়ে দেখাক'

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক সংযুক্তিকরণের ঘোষণার পরই কেন্দ্রীয় অর্থমন্ত্রী অবশ্য জানিয়েছিলেন কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে কারোর চাকরি যাবে না, কোনও ব্যাঙ্ক বন্ধ হবে না। তবে ধর্মঘটের ডাক দেওয়া সংগঠনগুলির অভিযোগ, এর আগে স্টেট ব্যাঙ্কের সঙ্গে কয়েকটি ব্যাঙ্কের সংযুক্তিকরণের পর দেখা গেছে প্রায় জোর করে কর্মীদের একাংশকে অবসর নিতে বাধ্য করা হয়েছে।