NRC নিয়ে কেন্দ্রকে চ্যালেঞ্জ মমতা ব্যানার্জি-র, বললেন, '২ কোটি তো পরের, আগে ২ জন মানুষের গায়ে হাত দিয়ে দেখাক'

জাতীয় নাগরিকপঞ্জীর (NRC)-র বিরোধিতায় পথে নামলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। সিঁথির মোড় থেকে শ্যামবাজার পর্যন্ত মিছিলে যোগ দেন তিনি। পরে পাঁচমাথার মোড়ে একটি মঞ্চে বক্তব্য রাখেন। ক০ইফ স্টাইল">লাইফ স্টাইল
Close
Search

NRC নিয়ে কেন্দ্রকে চ্যালেঞ্জ মমতা ব্যানার্জি-র, বললেন, '২ কোটি তো পরের, আগে ২ জন মানুষের গায়ে হাত দিয়ে দেখাক'

জাতীয় নাগরিকপঞ্জীর (NRC)-র বিরোধিতায় পথে নামলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। সিঁথির মোড় থেকে শ্যামবাজার পর্যন্ত মিছিলে যোগ দেন তিনি। পরে পাঁচমাথার মোড়ে একটি মঞ্চে বক্তব্য রাখেন। কেন্দ্রীয় সরকারকে হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, "২ কোটি তো পরের কথা, আগে বাংলার ২ জন মানুষের গায়ে হাত দিয়ে দেখাক।"

পশ্চিমবঙ্গ Sanjoy Patra|
NRC নিয়ে কেন্দ্রকে চ্যালেঞ্জ মমতা ব্যানার্জি-র, বললেন, '২ কোটি তো পরের, আগে ২ জন মানুষের গায়ে হাত দিয়ে দেখাক'
মমতা ব্যানার্জি (Photo Credits PTI)

কলকাতা, ১২ সেপ্টেম্বর : জাতীয় নাগরিকপঞ্জীর (NRC)-র বিরোধিতায় পথে নামলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। সিঁথির মোড় থেকে শ্যামবাজার পর্যন্ত মিছিলে যোগ দেন তিনি। পরে পাঁচমাথার মোড়ে একটি মঞ্চে বক্তব্য রাখেন। কেন্দ্রীয় সরকারকে হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, "২ কোটি তো পরের কথা, আগে বাংলার ২ জন মানুষের গায়ে হাত দিয়ে দেখাক। আমরা বাংলায় NRC চালুর অনুমতি দেব না। আমরা কোনও মতেই ধর্মীয় ও বর্ণের ভিত্তিতে মানুষকে বিভক্ত করতে দেব না। অসমের NRC কেও আমরা সমর্থন করিনি। সেখানে বিজেপি পুলিশ প্রশাসনকে ব্যবহার করে অসমের জনগণকে চুপ করিয়ে রাখতে পেরেছে। তবে এভাবে বাংলাকে চুপ করিয়ে রাখতে পারবে না তারা।"

প্রথম থেকেই অসমে জাতীয় নাগরিকপঞ্জীর (NRC) চূড়ান্ত তালিকার বিরোধিতায় সরব হয় রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস। অসমের NRC-র চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়েছেন ১৯ লাখ মানুষ। BJP জানিয়েছে এরাজ্যে শাসন ক্ষমতায় এলে তারা NRC করবে। NRC নিয়ে হুঁশিয়ারি দিয়েছিলেন বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও। আজ NRC-র প্রতিবাদে বৃহস্পতিবার সিঁথির মোড় থেকে শ্যামবাজার পর্যন্ত মিছিল করেন তৃণমূলনেত্রী মমতা ব্যানার্জি। এরপর শ্যামবাজার পাঁচ মাথার মোড়ে তিনি সভা করেন। বলেন, "বাংলায় NRC হবে না। বাংলা কখনও মাথা নত করবে না, বাংলাকে অশান্ত করে লাভ হবে না।" এরপরই কেন্দ্রীয় সরকারকে হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, "বাংলায় ২কোটি তো দূরের কথা, আগে ২ জনের গায়ে হাত দিয়ে দেখাও।"  আরও পড়ুন : লাদাখ সীমান্তে ভারতও চিনা সেনার মধ্যে হাতাহাতি, সামাল দিলেন সেনা কর্তারা

মমতার সভার ঠিক আগেই বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ (Dilip Ghosh)বলেন দেন, "এরাজ্যে NRC চালু হবেই। ২ কোটি মানুষের নাম বাদ যাবে।" জবাবে মমতা ব্যানার্জি বলেন, "অসমের চূড়ান্ত তালিকায় হিন্দু, মুসলিম ও বৌদ্ধ ধর্মাবলম্বীদের মধ্যে ১৯ লাখ মানুষ বাদ পড়েছে। স্বাধীনতার ৭৬ বছর পরেও আমাদের পরিচয়ের প্রমাণ দিতে হবে। কেন? আরেকবার ভারত ভাগের চেষ্টা করবেন না। তা মেনে নেবে না বাংলা। আরেকবার বঙ্গভঙ্গ বা ভারত ভাগ করার চেষ্টা বরদাস্ত করব না। পুলিশ দিয়ে অসমের মুখ বন্ধ করেছ। তবে বাংলার মুখ বন্ধ করতে পারবে না। আগুন নিয়ে খেলবেন না। আমি বেঁচে থাকতে NRC চালু করতে পারবেন না।"

শহর পেট্রল ডিজেল
View all
Currency Price Change
শহর পেট্রল ডিজেল
View all
Currency Price Change
Asia Cup 2023BJPVirat KohliCOVID19 VaccineSalman Khan