United Nations: রাষ্ট্রসংঘের সেক্রেটারি জেনারেল পদে লড়াইয়ে নামছেন ভারতীয় বংশোদ্ভূত অরোরা আকাঙ্ক্ষা
Arora Akanksha (Photo Credits: Twitter@arora4people)

ইউনাইটেড নেশন, ১৩ ফেব্রুয়ারি: রাষ্ট্রসংঘের (United Nations) সেক্রেটারি জেনারেল (Secretary-General) পদের জন্য এবার লড়াইয়ে নামছেন একজন ভারতীয় বংশোদ্ভূত কর্মচারী। রাষ্ট্রসংঘের বর্তমান সেক্রেটারি জেনারেল অ্যান্টোনিয়ো গুতারেসের বিরুদ্ধে সরাসরি প্রতিদ্বন্দ্বিতা করতে চলেছেন ৩৪ বছরের অরোরা আকাঙ্ক্ষা (Arora Akanksha)। তিনি রাষ্ট্রসংঘের উন্নয়ন কর্মসূচির (UNDP) অডিট কো-অর্ডিনেটর হিসাবে কর্মরত। আকাঙ্ক্ষা বলেছেন যে তিনি বিশ্বের শীর্ষ কূটনীতিক পদে প্রার্থী হবেন এবং এই মাসে প্রচার শুরু করবেন।

অনলাইনে পোস্ট করা আড়াই মিনিটের প্রচারের ভিডিও প্রকাশ করেছন তিনি। ভিডিওতে দেখা যাচ্ছে যে আকাঙ্ক্ষা রাষ্ট্রসংঘের সদর দফতরের অভ্যন্তরে হাঁটছেন। আর ভয়েস ওভারে বলছেন, "আমার অবস্থানের লোকেরা দায়িত্বে থাকা লোকদের সামনে দাঁড়ানোর কথা নয়। আমাদের পালার জন্য অপেক্ষা করতে হবে, হ্যামস্টার চাকাটি চালাতে হবে, কাজে যেতে হবে, মাথা নিচু করে রাখতে হবে এবং স্বীকার করতে হবে যে পৃথিবী যেভাবে চলছে চলুক। কিন্তু যে উদ্দেশ্য নিয়ে রাষ্ট্রসংঘ তৈরি হয়েছিল, এত বছরেও তা সফল হয়নি। বছরের পর বছর যাঁরা ক্ষমতায় এসেছেন, তাঁদের হাতে রাষ্ট্রসংঘ ব্যর্থতায় পরিণত হয়েছে।" আরও পড়ুন: Tennessee: প্রিয় পোষ্যের জন্য ৫ মিলিয়ন ডলার সম্পত্তি রেখে মৃত্যুবরণ করলেন আমেরিকার এক ব্যক্তি

তিনি বলেন, "৭৫ বছর ধরে, রাষ্ট্রসংঘ বিশ্বকে যে প্রতিশ্রুতি দিয়েছিল তা পূরণ করেনি - শরণার্থীদের সুরক্ষা দেওয়া হয়নি, মানবিক সহায়তা ন্যূনতম হয়েছে এবং প্রযুক্তি ও উদ্ভাবন পিছিয়ে রয়েছে। আমাদের এমন একটি রাষ্ট্রসংঘ চাই যা অগ্রগতির দিকে এগিয়ে যায়। এই জন্য আমি রাষ্ট্কসংঘের সেক্রেটারি-জেনারেল পদে প্রার্থী হচ্ছি। আমি বাই স্ট্যান্ডার হতে অস্বীকার করি। আমি এটি গ্রহণ করব না, এটি রাষ্ট্রসংঘের সেরা কাজ হতে পারে।"

২০১৭ সালের ১ জানুয়ারি রাষ্ট্রসংঘের মহাসচিব হিসেবে দায়িত্ব নেন অ্যান্টোনিয়ো গুতারেস। চলতি বছরের ৩১ ডিসেম্বর তাঁর ৫ বছরের মেয়াদ শেষ হচ্ছে। পরবর্তী মহাসচিবের মেয়াদ ২০২২ সালের ১ জানুয়ারি শুরু হবে। তবে দ্বিতীয় বারের জন্যও মনোনয়নপত্র জমা দিতে চলেছেন ৭১ বছর বয়সি গুতারেস। রাষ্ট্রসংঘের ৭৫ বছরের ইতিহাসে সেক্রেটারি জেনেরাল পদে কখনও কোনও মহিলা বসেননি। তবে এবার সেই সম্ভাবনা আছে।