No Loudspeakers For Azaan: লাউডস্পিকারে আজান দেওয়া যাবে না, নির্দেশ এলাহাবাদ হাইকোর্টের
মসজিদ (pixabay)

এলাহাবাদ, ১৫ মে: মসজিদ (Mosques) থেকে লাউডস্পিকারে (Loudspeakers) আজান (azaan) দেওয়া যাবে না, শুধুমাত্র খালি গলাতেই দিতে হবে। এমনই নির্দেশ দিল এলাহাবাদ হাইকোর্ট (Allahabad High Court)। আদালতের পর্যবেক্ষণ, আজান ইসলামের একটি অংশ। তবে লাউড স্পিকার ব্যবহার করা ধর্মের অংশ নয়। আদালত উত্তরপ্রদেশের মুখ্যসচিবকে এই নির্দেশ অনুযায়ী সমস্ত জেলা ম্যাজিস্ট্রেটকে নির্দেশ দিতে বলেছে।

শুক্রবার এলাহাবাদ হাইকোর্টের ডিভিশন বেঞ্চের বিচারপতি শশীকান্ত গুপ্তা ও অজিত কুমার বলেন, "আজান ইসলামের একটি গুরুত্বপূর্ণ ও অপরিহার্য অঙ্গ। কিন্তু, লাউডস্পিকার ও অন্যান্য যন্ত্রের সাহায্যে আজান দিতে না দেওয়ার বিষয়টি কখনই সংবিধানে বর্ণিত ২৫ নম্বর ধারার লঙ্ঘন করতে পারে না। আমাদের সংবিধানে পরিষ্কার বলা হয়েছে, যতক্ষণ না কারোর সাংবিধানিক অধিকার লঙ্ঘিত হচ্ছে ততক্ষণ অন্য একজন নাগরিক তার ভালো লাগছে না এরকম কিছু শুনতে বাধ্য নন। উলটে যদি তাঁকে এই কাজ করতে বাধ্য হতে হয় তাহলে তা আইনবিরোধী।" আরও পড়ুন: Government To Amend Essential Commodities Act: কৃষককে ফসলের ভালো দাম দিতে অত্যাবশকীয় পণ্য আইন সংশোধনী আনবে সরকার: অর্থমন্ত্রী নির্মলা সীতারমন

সম্প্রতি উত্তরপ্রদেশের গাজিপুরে প্রশাসনের পক্ষ থেকে লাউডস্পিকারে আজান দেওয়ার উপরে যে নিষেধাজ্ঞা জারি করা হয়। বিষয়টি নিয়ে এলাহাবাদ হাই কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন গাজিপুরের বিএসপি সাংসদ আফজল আনসারি। প্রশাসনের নির্দেশ তুলে নেওয়ার আবেদন করেছিলেন তিনি। যদিও সেই আবেদন খারিজ করে লাউডস্পিকারে আজান দেওয়া বন্ধ করতে বলল ডিভিশন বেঞ্চ। তবে আদালত জানিয়েছে, জেলা প্রশাসন যদি লাউডস্পিকারে আজান দেওয়ার অনুমতি দেয় তা হলে কোনও অসুবিধা নেই।