Fact Check: ১৯৯০-২০২০ সালের মধ্যে কাজ করলেই সরকারের তরফে মিলবে ১২ লাখ টাকা! তথ্যটি গুজব না সত্যি?
Fake news of cash benefits to workers (Photo Credits: PIB)

নয়াদিল্লি ১৪ মে: ১৯৯০ থেকে ২০২০ সাল। এই নির্দিষ্ট সময়সীমার মধ্যে যারা কাজ করেছেন। তাদেরকে সরকারের তরফে একটি মোটা টাকা দেওয়া হয়েছে। সম্প্রতি এমনই একটি তথ্য ঘুরছে হোয়াটসঅ্যাপে। শুধুমাত্র তথ্যই নয়। সেই সঙ্গে রয়েছে একটি খবরের লিঙ্কও। সেই লিঙ্কের মধ্যে রয়েছে একটি নামের তালিকা, যারা যারা এই নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ করেছেন। তাদের নামই এই তালিকায় নথিভুক্ত রয়েছে। দাবি করা হয়েছিল, যাদের নাম এই তালিকায় রয়েছে। তারা প্রত্যেকে সরকারের কাছ থেকে পেতে চলেছে ১২ লাখ টাকা। আরও পড়ুন: Cab Fare: দিল্লি থেকে নয়ডা হোক কিংবা গাজিয়াবাদ, ভাড়া ধার্য ১০ হাজার, নূন্যতম বাসভাড়া ১,০০০

হোয়াটসঅ্যাপে রীতিমত ভাইরাল হয়ে যায় এই লিঙ্কসহ খবরটি। মেসেজটিতে দাবি করা হয়েছিল, “১৯৯০ থেকে ২০২০-র মধ্যে যারা কাজ করেছেন। তারা প্রত্যেকে সরকারের কাছ থেকে পাবেন ১২ লাখ করে টাকা। শ্রমমন্ত্রকের তরফে এই উদ্যোগ নেওয়া হয়েছে। তালিকায় দেখে নিন আপনার নাম রয়েছে কিনা।” পোস্টটি ভাইরাল হতেই এর সত্যতা খতিয়ে দেখল প্রেস ইনফরমেশন ব্যুরো। তদন্তের পর উঠে এল, এই তথ্যটি পুরোপুরি মিথ্যে।

পিআইবির তরফে একটি টুইটে দাবি করা হয়, “হোয়াটসঅ্যাপে ১২ লাখ টাকা দেওয়ার যে তথ্য ঘোরাফেরা করছে সেটি ভুয়ো। একেবারে ভিত্তিহীন এই খবরটি। সরকারের তরফে এধরণের কোনও প্রস্তাব দেওয়া হয়নি ভারতে। এই ধরণের ভুয়ো ওয়েবসাইট থেকে সাবধান।”