সুখবর, গ্লোবাল ওয়ার্মিংকে মুঠোয় রাখতে বাজারে এল  এসইউভি-র রেনো ডাস্টার
এসইউভি রেনল্ট ডাস্টার (Photo Credit: Twitter)

কাস্টমারদের রুচি ও চাহিদার কথা মাথায় রেখে সোমবার নতুন এসইউভি বাজারে আনছে গাড়ি প্রস্তুতকারক সংস্থা রেনো। সাত সিটের এই এসইউভি-রেনো ডাস্টার সিরিজের মধ্যেই পড়ছে। মূলত দূষণ প্রতিরোধের জন্যই এই গাড়িটিতে থাকছে বিএস ৬ ইঞ্জিন। যেখানে বাকি সব গাড়িই এখনও বিএস ৪ ইঞ্জিন ব্যবহার করছে। গাড়ির চাকায় রয়েছে অ্যালয় হুইলসের নতুন ‘মাল্টি-স্পোক’।গাড়ির কর্মক্ষমতা পরীক্ষা করতে জম্মু-কাশ্মীরের জো-জিলা পাসের কাছে হয়েছে টেস্ট ড্রাইভ। আরও পড়ুন- EV: বাজেটের পর অনেক সস্তা হচ্ছে ইলেকট্রিক গাড়ি, মিলতে পারে কর ছাড়ও, জানুন এখন কত টাকায় মিলবে গাড়ি

বলা বাহুল্য, নতুন রূপের এই ডাস্টারের মধ্যে পরিবর্তন হয়েছে অনেক। ব্যাহিক পরিবর্তনের মধ্যে সামনের নতুন গ্রিল গাড়িটিকে দিয়েছে এক ‘বোল্ড লুক’। হেডল্যাম্পে তেমন বিশেষ কোনও পরিবর্তন না হলেও প্রোজেক্টর ল্যাম্পে এলইডি লাইট ব্যবহার করা হয়েছে। সামনের ও পিছনের বাম্পারও নতুন ডিজাইনে তৈরি করা হয়েছে। অভ্যন্তরীণ পরিবর্তনের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হল এর ইঞ্জিন। আপাত ভাবে তিনটি ইঞ্জিনের অপশন পাওয়া যাবে এই গাড়িতে। প্রথমটি হল চার সিলিন্ডারের, ১.৫লিটারের এইচ৪কে পেট্রোল মোটরযুক্ত ইঞ্জিন যা ৫-স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স যুক্ত হবে ও ১৪২ নিউটন-মিটার টর্ক উৎপন্ন করতে পারবে। সঙ্গে থাকবে ‘সিটিভি’ও যা বিনা বাধায় সহজে গতি পরিবর্তনে সাহায্য করবে। চার সিলিন্ডারের ডিজেল ইঞ্জিনে ৬-স্পিড ও ৫-স্পিড ম্যনুয়াল গিয়ারবক্স পাওয়া যাবে। টর্ক হবে ২৪৫ ও ২০০ নিউটন মিটার যথাক্রমে।

মূলত গ্লোবাল ওয়ার্মিং কমাতে প্রথম থেকেই সচেষ্ট রেনো ডাস্টার তাই কার্বন নির্গমনের নিয়মগুলি মেনে এই নতুন বিএস ৬ ইঞ্জিনের ব্যবহার শুরু করবে। গাড়িতে নতুন আরামদায়ক সিটের সঙ্গে থাকবে নতুন ড্যাশবোর্ডও, যা গাড়িটিকে এক ‘ক্লাসি লুক’ দেবে। এতে থাকবে ১৭.৬৪সেমি টাচ স্ক্রিন মিডিয়া নেভিগেশনের সঙ্গে, যা ‘অ্যাপল কার প্লে’ ও ‘অ্যান্ড্রয়েড অটো’ ফিচার সম্পন্ন। এ ছাড়াও এতে স্বয়ংক্রিয় জলবায়ু সেন্সরের সুবিধাও পাওয়া যাবে যা জলবায়ুর সামান্য পরিবর্তনও চালককে জানিয়ে দেবে। এসইউভি ক্রেতাদের কাছে দাম একটি গুরুত্বপূর্ণ বিষয়। তবে রেনো গ্রাহকদের কথা মাথায় রেখে দামের ক্ষেত্রে তেমন কোনও পরিবর্তন আনেনি। বাকি রেনো ডাস্টারের মতোই এর দামও শুরু হবে আনুমানিক ৭.৯৯ লক্ষ টাকা থেকে।