EV: বাজেটের পর অনেক সস্তা হচ্ছে ইলেকট্রিক গাড়ি, মিলতে পারে কর ছাড়ও, জানুন এখন কত টাকায় মিলবে গাড়ি
Electric cars available for purchase in India (File Photo)

নয়া দিল্লি, ৫ জুলাই: কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন তাঁর পেশ করা প্রথম বাজেটে ইলেকট্রিক গাড়িতে জোর দিলেন। পরিবেশ দূষণ এখন গোটা বিশ্বের সঙ্গে ভারতেরও বড় সমস্যা। আর তাই পরিবেশ বান্ধব ইলেকট্রিক গাড়ি (Electric Vehicle) যাতে সাধারণ মানুষের কাছে পৌঁছয় তার দিকে জোর দিচ্ছে কেন্দ্র সরকার। ইলেকট্রিক গাড়ির ব্যবহার বাড়ানোর জন্য ১০ হাজার কোটি টাকার বরাদ্দ করা হয়েছে। এর ফলে ইলেকট্রিক গাড়ির দাম এক ধাক্কায় অনেকটা কমে যাবে। এর সাথেই ইলেকট্রিক গাড়ি কেনার সময় নেওয়া ঋণের সুদে আয়করে 1.5 লক্ষ টাকা ছাড় দেবে কেন্দ্র।

ইলেকট্রিক গাড়ি যাতে লোনে কিনতে মানুষ আগ্রহ দেখায়, তাই করে বড় ছাড় দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। এখন থেকে ইলেকট্রিক গাড়ি কিনতে ঋণের সুদে দেড় লক্ষ টাকা পর্যন্ত ছাড় দেওয়া হচ্ছে। ইলেকট্রিক গাড়ি কিনতে জিএসটি-ও ১২ শতাংশ থেকে মাত্র ৫ শতাংশে নামিয়ে আনা হচ্ছে।  আরও পড়ুন-রেল বাজেটে কী কী ঘোষণা হল

জনপ্রিয়তা বাড়াতে পণ্য পরিষেবা কর কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেন্দ্রের এই সিদ্ধান্তে দেশের মধ্যবিত্তের মধ্যে ইলেকট্রিক গাড়ির জনপ্রিয়তা বাড়তে পারে। অনেক দিন ধরেই ইলেকট্রিক গাড়িতে কর কমানোর আবেদন জানানো হচ্ছিল। এছাড়াও দেশে ইলেকট্রিক গাড়ির জনপ্রিয়তা বাড়াতে যন্ত্রাংশ আমদানিতে আমদানি শুল্ক কমানো হয়েছে সাধারণ বাজেটে।

এক নজরে জানুন ভারতে কী কী ইলেকট্রিক গাড়ি পাওয়া যায়--

টাটা টিগোর ইভি (Tata Tigor EV): ভবিষ্যতে ইলেকট্রিক গাড়ির ভবিষ্যতের কথা ভেবে, টাটা মোর্টস বেশ কয়েক বছর ধরেই ইলেকট্রিক গাড়ি-র বাজারে আছে। ৯.৯৯ লক্ষ বা প্রায় দশ লক্ষ টাকা শো রুম দামে পাওয়া যায় এই গাড়ি। 16.2 kWh ব্যাটারিতে একবার চার্জে ১৪২ কিলোমিটার চলে টাটার এই ইভি বা ইলেকট্রিক গাড়ি। কোম্পানির দাবি, মাত্র ৬ ঘণ্টাতেই টিগোর ইভি-র ৮০ শতাংশ চার্জ হয়ে যায়। পাশাপাশি ব্যাটারি প্যাকে ৩ বছরে ১.২৫ লক্ষ কিমি ওয়ারেন্টি রয়েছে। গাড়িটি দেখতে ভারী সুন্দর, সফরও বেশ আরামদায়ক।

মাহিন্দ্রা ই২০ প্লাস (Mahindra e2o Plus): মাহিন্দ্রা এবং মাহিন্দ্রা হল দেশের আরও একটি গাড়ি প্রস্তুতকারী সংস্থা যারা ইলেকট্রিক গাড়ি তৈকি করছে। মাত্র সাড়ে ৫ লক্ষ টাকা থেকে শুরু মাহিন্দ্রা-র ইলেকট্রিক গাড়ি। একবার চার্জে ১১০ কিমি চলে এই গাড়ি, অন্তত এমনটাই দাবি কোম্পানির। এমনকি এই গাড়ির এন্ড মডেল একবার ফুল চার্জে ১৪০ কিমি পর্যন্ত চলতে পারে, কারণ এতে 15kWh ব্যাটারি আছে।

মাহিন্দ্রা eভারিতো (Mahindra eVerito): সাড়ে ৯ লক্ষ থেকে ১১ লক্ষ টাকার দামের মধ্যে পাওয়া যায় এই গাড়ি। 13.91 KWh লিথুয়াম ব্যাটারিতে ১১কিমি প্রতি ঘণ্টা, এবং 18.55 KWh লিথুয়াম ব্যাটারিতে ১৮.৫৫ কিমনি প্রতি ঘণ্টা যায় এই গাড়ি। কোম্পানির দাবি অনুযায়ী, সাড়ে ৮ ঘণ্টায় এই গাড়ির ফুল চার্জ হয়।

বাজেটে কেন্দ্রের এই সিদ্ধান্তে দেশে আরও বেশি কোম্পানি ইলেকট্রিক গাড়ি তৈরীতে আগ্রহ দেখাবে। ইতিমধ্যেই মাহিন্দ্রা, হুন্ডাই, অডি-র মতো কোম্পানিগুলি ভারতে ইলেকট্রিক গাড়ি নিয়ে আসার তোড়জোড় শুরু করেছে। 2020 সালে লঞ্চ হবে মারুতি সুজুকি -র প্রথম ইলেকট্রিক গাড়ি।