Budget 2019: আদর্শ ভাড়া থেকে ফ্রেট করিডর, বাজেটে রেল নিয়ে কী ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন
কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। (file Photo)

নয়া দিল্লি, ৫ জুলাইRailways Budget 2019- কোনও নতুন প্রকল্পের ঘোষণা নয়। বরং জোর দেওয়া হল পরিকাঠামো নির্মাণে। অর্থ বাজেটে রেল নিয়ে চমকের পথে হাঁটলেন না নির্মলা সীতারামন। আশঙ্কা ছিল, রেলের টিকিটের দাম বাড়তে পারে। কিন্তু তেমন কিছু হল না। তবে আগামী দিনে আদর্শ ভাড়া প্রকল্প চালু করার কথা ঘোষণা করলেন অর্থমন্ত্রী।

অনেকেই মনে করছেন, রেলের লোকসান কমাতে আদর্শ ভাড়া নিয়ম চালু করে বাজারের উপরে ছাড়া হতে পারে। বেসরকারি সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধে রেলের পরিকাঠামো নির্মাণের কথা ঘোষণা করা হয়েছে। যাত্রীস্বাচ্ছন্দ্য, সুযোগসুবিধা ও নিরাপত্তায় জোর দিয়েছেন অর্থমন্ত্রী। ট্রেনের গতি বাড়ানোর চেষ্টাও জারি থাকবে বলে তিনি জানিয়েছেন। আরও পড়ুন- বাজেটে কিসের দাম বাড়াল, কিসের দাম কমল (এক নজরে)

নির্মলা সীতারামন জানালেন, শুধুমাত্র রেলের পরিকাঠামোয় আগামী ১১ বছরে ৫০ লক্ষ কোটি টাকা খরচ করা হবে। বেসরকারি সংস্থাগুলির সঙ্গে গাঁটছড়া বেঁধে কাজ করবে রেল। রেলে 'আদর্শ ভাড়া' লাগু করার ঘোষণাও করেন সীতারমন। দেশে আরও ৩০০ কিলোমিটার মেট্রো রেল প্রকল্পের অনুমোদনও দিয়েছে কেন্দ্র।

রেল লাইনের উপরে চাপ কমাতে ফ্রেট করিডরের কাজের ওপর জোর দেওয়ার কথা বলা হয়েছে। যার ফলে আগামী দিনে সেমি হাইস্পিড ট্রেন চালানো সম্ভব হবে। পিপিপি মডেলে জোর দিয়ে দেশের শহর ও গ্রামগুলির মধ্যে যোগাযোগ ব্যবস্থায় জোর দেওয়া হয়েছে। ছোট শহরে রেলের উন্নয়নে এসপিভি-র উপরে জোর দিয়েছে সরকার। সেমি হাইস্পিড ট্রেনের সংখ্যাও বাড়তে চলেছে। সময়ে ট্রেন চালানোর উপরেও জোর দিয়েছে কেন্দ্র। দেশে ৩০০ কিলোমিটার নতুন মেট্রো রেলের লাইনের অনুমোদন করা হয়েছে।