GPS Toll Collection Date: লম্বা লাইনের থেকে মুক্তি, আগামী বছরের মার্চ থেকে দেশে শুরু জিপিএসের মাধ্যমে টোল আদায় (দেখুন বিস্তারিত)

এখন আর  টোল প্লাজায় লম্বা লাইনে দাঁড়িয়ে টোল দিতে হবে না। জিপিএস প্রযুক্তির মাধ্যমে টোল আদায়ের প্রস্তুতি নিচ্ছে সরকার। সরকারের এই নতুন পদক্ষেপের ফলে টোল প্লাজায় ঘণ্টার পর ঘণ্টা যানজটে আটকে থাকা থেকে স্বস্তি পাবেন মানুষ।সড়ক পরিবহন ও জাতীয় সড়ক মন্ত্রী নীতিন গড়করি বুধবার বলেছেন যে সরকার হাইওয়ে টোল প্লাজার চলতি ব্যবস্থাকে প্রতিস্থাপন করতে আগামী বছরের মার্চের মধ্যে একটি জিপিএস (GPS)ভিত্তিক টোল সংগ্রহ ব্যবস্থা সহ নতুন প্রযুক্তি চালু করবে।

এই নতুন জিপিএস বেসড টোল সিস্টেম আসার পরে, আপনি হাইওয়েতে টোল প্লাজা দেখতে পাবেন না। শীঘ্রই সারাদেশের সব হাইওয়ে থেকে সব টোল প্লাজা তুলে দেওয়া হবে। এই পদক্ষেপের লক্ষ্য হাইওয়েতে যানজট কমানো এবং হাইওয়েতে ভ্রমণ করা সঠিক দূরত্বের জন্য চালকদের উজ্জীবিত করা।

মার্চ থেকে শুরু হবে জিপিএস টোল আদায়

নীতিন গড়করি বলেন, “দেশের টোল প্লাজা ব্যবস্থাকে রূপান্তর করতে সরকার জিপিএস-ভিত্তিক টোল সিস্টেম সহ নতুন প্রযুক্তি চালু করার কথা ভাবছে। আমরা আগামী বছরের মার্চের মধ্যে সারা দেশে নতুন জিপিএস স্যাটেলাইট-ভিত্তিক টোল সংগ্রহ শুরু করব। গডকরি বলেছিলেন যে সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রক যানবাহন না থামিয়ে স্বয়ংক্রিয় টোল সংগ্রহ সক্ষম করতে স্বয়ংক্রিয় নম্বর প্লেট স্বীকৃতি সিস্টেমের দুটি নতুন সংস্করণ চালু করা হবে।

২০১৮-১৯ সালে, যানবাহনগুলিকে টোল প্লাজায় গড়ে আট মিনিট অপেক্ষা করতে হয়েছিল।২০২০-২১ ও ২০২১-২২ সালে ফাস্ট্যাগ সিস্টেমের প্রয়োগের সাথে, এই সময়টি মাত্র ৪৭ সেকেন্ডে নেমে এসেছে। কিছু জায়গায়, বিশেষ করে শহরগুলির কাছাকাছি ঘনবসতিপূর্ণ শহরে, টোল প্লাজাগুলিতে অপেক্ষার সময় উল্লেখযোগ্যভাবে উন্নত হয়েছে, তবুও অফিস ও অফিস ফিরতি  ভিড়ের সময় অপেক্ষার সময় বৃদ্ধি পায়।

২০২৪ সালে লোকসভার নির্বাচন। তাই গডকরি জানান যে মডেল কোড অফ কন্ডাক্ট কার্যকর হওয়ার আগে সরকার ১০০০ কিলোমিটারের কম দৈর্ঘ্যের হাইওয়ে প্রকল্পগুলির জন্য 'বিল্ড-অপারেট-হ্যান্ডওভার' (বিওটি) মডেলে ১.৫-২ লক্ষ কোটি টাকার সড়ক প্রকল্প বাস্তবায়ন করবে।