China: আফ্রিকার দেশগুলিকে দেদার মোটা অর্থ ঋণ দিচ্ছে চিন, উদ্বেগ প্রকাশ বিশ্বব্যাঙ্কের প্রেসিডেন্টের
New Year 2023 in China (Photo Credits: File Image)

নিউ ইয়র্ক, ২ এপ্রিল: কত ঋণ লাগবে বলুন। বলা মাত্র হাজির অর্থ। জাম্বিয়া, ইথিওপিয়া, ঘানা থেকে রোয়ান্ডা, সুদান, তিউনেশিয়া। একের পর পর আফ্রিকান দেশকে পরিকাঠামো গড়ে তোলার জন্য বিপুল ঋণ দিচ্ছে চিন। চিনের থেকে টাকা ধার করে আধুনিক ট্রেন, ব্রিজ, রাস্তা সহ নানা আধুনিক পরিকাঠামো তৈরি করছে আফ্রিকার বিভিন্ন দেশ। চিনের ঋণের টাকায় ঘানায় চলছে অত্যাধুনিক চাইনিজ রেল তৈরির কাজ। টাকা ধার দিচ্ছে চিন সরকার, তৈরি করছে চিনা কোম্পানি।

আপাত দিক থেকে চিনের এই উদ্যোগকে আফ্রিকার দেশগুলির কাছে আশীর্বাদ মনে হলেও এটা যে ড্রাগনের দেশের একটা ফাঁদ তা পরিষ্কার হচ্ছে। সুদান, ইথিওপিয়ার মত আফ্রিকার একেবারে গরীব দেশরা ইতিমধ্যেই চিনের কাছে ধার করে ডুবে যাওয়ার পথে। আরও পড়ুন-আমেরিকার আরকানসাসে প্রবল ঘূর্ণিঝড়ে মৃত কমপক্ষে ৩, ভয়াবহ ভিডিয়ো

দেখুন টুইট

এখন টাকা ধার দিয়ে, পরে সে টাকা শোধ করতে না পারলে পুরো দেশটাই চিনের দখলে চলে যেতে পারে। এমন আশঙ্কা করে মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপের বিভিন্ন দেশের সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে। তবে এবার খোদ বিশ্বব্যাঙ্কের প্রেসিডেন্ট আফ্রিকায় চিনের মোটা ঋণ দেওয়ার বিষয়ে উদ্বেগ প্রকাশ করলেন। বিশ্বব্যাঙ্কের প্রেসিডেন্ট ডেভিড মাপলাস এই বিষয়ে উদ্বেগ প্রকাশ করে বললেন, চিন বেশ কিছু উন্নয়নশীল আফ্রিকান দেশকে যে ঋণ দিচ্ছে তার শর্তগুলো ভাল করে পড়া উচিত। এটা ভুলে গেলে চলবে না, ঋণ আর আর্থিক সাহায্য দুটো আলাদা জিনিস। ঋণ শোধ করতে না পারলে কী হতে পারে তা জেনে রাখতে হয়।