Russia-Ukraine War: শুধু ইউক্রেন নয়, গোটা বাল্টিক স্টেটের দখল নিতে চান পুতিন; ভলোদিমির জেলেনস্কি
Russian President Vladimir Putin and Ukrainian President Volodymyr Zelensky (Credits: Instagram)

কিভ, ২২ মার্চ:  কিভের উপরে অবাস্তব দাবি চাপিয়ে দেওয়ার নেপথ্যে রাশিয়ান প্রেসিডন্ট ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) অন্য কোনও উদ্দেশ্য রয়েছে। আর সেটি হল শুধু ইউক্রেন দখল নয়, গোটা বাল্টিক স্টেটকে হাতের মুঠোয় আনা। এই যুদ্ধ থামাতে বহুবার রাশিয়ার কাছে অনুরোধ করেছেন ইউক্রেনের প্রেসিডন্ট ভলোদিমির জেলেনস্কি। তবে মস্কো তাতে কর্ণপাত করেনি। সবমিলিয়ে তৃতীয় বিশ্বযুদ্ধের আভাস পেয়েছেন জেলেনস্কি। তার মনে হয়েছে, সোভিয়েত ইউনিয়নের অন্তর্ভুক্ত সবকটি দেশকেই জয়রথ চালাতে তৎপর ভ্লাদিমির পুতিন।সমগ্র বাল্টিক স্টেটকে পুতিন সোভিয়েত সেনার মুঠোয় আনতে বদ্ধপরিকর।

জেলেনস্কি আরও বলেন, “আমি বলছি, যদি আমাদের আলোচনা ব্যর্থ হয়, তাহলে ধরে নিতে হবে যে পুতিন ভুলবশত এমন পরিস্থিতির তৈরি করেননি। রাশিয়া শান্তির পক্ষে নেই। এমনটা যদি সত্যিই ঘটে তাহলে ইউরোপ সীমান্ত লাগোয়া এলাকায় রুশ বাহিনীর সঙ্গে NATO অন্তর্ভুক্ত দেশগুলির মধ্যে  তৃতীয় বিশ্বযুদ্ধ লেগে যেতে পারে। ”

গত ২০ মার্চ CNN- কে দেওয়া এক সাক্ষাৎকারে ভলোদিমির জেলেনস্কি বলেছিলেন, দেশের একতা সার্বভৌমত্ব ক্ষুণ্ণ হচ্ছে এমন কোনওরকম সমঝোতায় যেতে তিনি নারাজ। যদি এতকিছুর পরেও রাশিয়ার সঙ্গে আলাপ আলোচনা ব্যর্থ হয়, তাহলে ধরে নিতে হবে যে এই দুই দেশই তৃতীয় বিশ্বযুদ্ধের সূচনা করতে চলেছে।