Covishield Vaccine Approved By UK: অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনা ভ্যাকসিন কোভিশিল্ড ব্যবহারে অনুমোদন ব্রিটেনের
(Photo Credits: Adar Poonawalla's Twitter)

লন্ডন, ৩০ ডিসেম্বর: অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন কোভিশিল্ড (Covishield) ব্যবহারে অনুমোদন দিল ব্রিটেন। বরিস জনসনের নেতৃত্বাধীন সরকারের তরফে বলা হয়েছে, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় / অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনা ভ্যাকসিন ব্যবহারের জন্য মেডিসিনস এবং হেলথ কেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সির সুপারিশ সরকার গ্রহণ করেছে।"

অ্যাস্ট্রাজেনেকা-র তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, ৪ ও ১২ সপ্তাহের ব্যবধানে এই ভ্যাকসিনের ২টি ডোজ দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। ক্লিনিকাল ট্রায়ালে জানা গেছেস, এই ভ্যাকসিন করোনা প্রতিরোধে নিরাপদ এবং কার্যকর। দ্বিতীয় কোনও ডোজ দেওয়ার ১৪ দিনের বেশি হয়ে গেলেও কোনও স্বেচ্ছাসেবককে হাসপাতালে ভর্তি করা হয়নি বা উল্টো প্রতিক্রিয়া দেখা যায়নি। আরও পড়ুন: Covid-19 UK Strain In Kolkata: ব্রিটেন থেকে কলকাতা ফেরা যুবকের শরীরে করোনার নতুন স্ট্রেন

ব্রিটেনের এই সিদ্ধান্তের পর আশা করা হচ্ছে আগামী কয়েকদিনের মধ্যেই কোভিশিল্ড ভ্যাকসিন ব্যবহারের জন্য ভারত ছাড়পত্র দিতে। সোমবার এই ভ্যাকসিনের ভারতীয় উৎপাদক সংস্থা পুনের সিরাম ইন্সস্টিটিউট অফ ইন্ডিয়ার (SII) চিফ এক্সিকিউটিভ আদর পুনাওয়ালা (Adar Poonawalla) বলেন, কম্পানি ইতিমধ্যেই ভ্যাকসিনের ৪-৫ কোটি ডোজ তৈরি করেছে।ছাড়পত্র পাওয়ার পর কত ডোজের প্রয়োজন ও কত তাড়াতাড়ি প্রয়োজন তা সরকারের সিদ্ধান্তের ওপর নির্ভর করছে। আগামী জুলাইয়ের মধ্যে আমরা প্রায় ৩০ কোটি ডোজ তৈরি করে ফেলব।