Covid-19 UK Strain In Kolkata: ব্রিটেন থেকে কলকাতা ফেরা যুবকের শরীরে করোনার নতুন স্ট্রেন
করোনাভাইরাসের প্রতীকী ছবি (Photo Credits: File Image)

কলকাতা, ৩০ ডিসেম্বর: ব্রিটেন থেকে ভারত ফেরা যাত্রীদের মধ্যে ২০ জনের শরীরে নতুন করোনার স্ট্রেন (Covid-19 UK Strain) মিলেছে। এদের মধ্যে একজন কলকাতার (Kolkata) বাসিন্দা। ২৪ ঘণ্টার খবর অনুযায়ী,জানা গেছে কলকাতা মেডিকেল কলেজ ও হাসপাতালের (Medical College) এক স্বাস্থ্যকর্তারই ছেলের শরীরেই মিলেছে এই ভাইরাসের স্ট্রেন। গত ২০ ডিসেম্বর বিমানে কলকাতা ফেরেন তিনি। এয়ারপোর্টে তাঁর করোনা পরীক্ষা হলে তা পজেটিভ আসে। যদিও তার কোনও উপসর্গ ছিল না বলেই খবর। এরপর তাঁকে এয়ারপোর্ট থেকে মেডিকেল কলেজের আইসোলেশন বিভাগে নিয়ে যাওয়া হয়। আপাতত সেখানেই চিকিৎসাধীন তিনি।

জানা যাচ্ছে, ওই যুবক সহ ব্রিটেন থেকে কলকাতা ফেরা মোট ৭ জনের নমুনা পাঠান হয়। কাল রাতে সেখান থেকে নমুনা যায় কেন্দ্রীয় সরকারের কাছে। এরপর গতকাল গভীর রাতে ন্য়াশনাল সেন্টার ফর ডিসিস কন্ট্রোল নমুনা পরীক্ষা করে জানায় যে ওই যুবকের শরীরে ব্রিটেনের নতুন করোনা স্ট্রেন রয়েছে। এই বিষয়টি নিশ্চিত করেছেন রাজ্যের স্বাস্থ্যসচিব নারায়ণ স্বরূপ নিগম। তিনি বলেছেন, "কাল গভীর রাতে আমাদের জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। একটাই আশার কথা হল বাকি ৬টি নমুনা নেগেটিভ এসেছে। এই যুবককে প্রথম দিন থেকেই আইসেলেশনে রাখা হয়েছিল। আমরা আজ বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠক বসে পরবর্তী সিদ্ধান্ত নেব।" আরও পড়ুন: Soumendu Adhikeri: শুভেন্দুর কটাক্ষের জের, কাঁথি পুরসভার প্রশাসকের পদ থেকে অপসারিত সৌম্যেন্দু অধিকারী

করোনার নতুন প্রজাতির ভাইরাসের প্রথম দেখা মেলে ইংল্যান্ডে। পরীক্ষা করে জানা যায় এই ভাইরাসটি পুরোনো গুলির তুলনায় প্রায় ৭০ গুণ বেশি সংক্রামক। এর পরে পরেই লন্ডন ও দক্ষিণপূর্ব ইঁল্যান্ডে কড়া লকডাউন জারি করেছে বরিস জনসনের সরকার। ৩১ ডিসেম্বর পর্যন্ত এই কড়া লকডাউন জারি থাকবে।