Kami Rita Sherpa: বারবার ২৯ বার! সবচেয়ে বেশীবার এভারেস্ট জয় করে ইতিহাস কামি রিতা শেরপার
Kami Rita Sherpa. (Photo Credits:X)

এভারেস্টে ইতিহাস এভারেস্ট ম্যানের। ৮৪৪৮ মিটার উচ্চতার এভারেস্ট জয় করাটা দুনিয়ার সব পর্বতারোহীর স্বপ্ন থাকে। সেই এভারেস্ট-একবার নয়, দু বার নয়, পাঁচ বার নয়, একেবারে ২৯ বার এভারেস্ট অতিক্রম করলেন নেপালের কামি রিতা শেরপা (Kami Rita Sherpa)। যাকে গোটা দুনিয়া চেনে এভারস্ট ম্যান নামে। দুনিয়ার উচ্চতম পর্বতশৃঙ্গ এভারেস্ট অতিক্রমকে একেবারে জলভাতের মত সহজ জিনিসে পরিণত করে নয়া নজির গড়লেন কামি শেরপা। তিনিই এখন সবচেয়ে বেশীবার এভারেস্ট জয়ী ব্যক্তি। গত বছর মে কামি শেরপা তাঁর ব্যক্তিগত ২৮তম বার এভারেস্ট অতিক্রম করেছিলেন।

রবিবার স্থানীয় সময় সকাল ৭টা ২৫ নাগাদ ৫৪ নাগাদ ৫৪ বছরের কামি রিতা শেরপা তাঁর ২৯তম এভারেস্ট জয় করে এই নজির গড়েন। গত বছর ২৮ বার এভারেস্টে উঠে নজির গড়েছিলেন কামি রিতা। ২০১৯ সালে তিনি ছয় দিনের ব্যবধানে দুইবার এভারেস্টের চূড়ায় পৌঁছেছিলেন। এভারেস্টের পাশাপাশি আটবার ষষ্ঠ সর্বোচ্চ শৃঙ্গ চো ইয়ো , একবার লোতসে , একবার কারাকোরাম শৃঙ্গ (Karakorum) জয় করার নজির আছে তাঁর।

দেখুন

১৯৯৪ সালের ১৩ মে প্রথমবার এভারস্টের চূড়ায় আরোহন করেছিলেন কামি রিতা শেরপা। তার পর থেকে তিনি প্রায় প্রতিবছরই এভারেস্টে আরোহণ করেছেন। বিশ্বের সর্বোচ্চ স্থানে যাওয়ার পথ তৈরি করতে বেশ কয়েকবার 'রোপ ফিক্সিং' টিমের নেতৃত্ব দিয়েছেন। ১৯৭০ সালে হিমালয়ের থামে এভারেস্টের কোলে থাকা একটি গ্রামে জন্মগ্রহণ করেন। বড় হয়ে শেরপা তাঁর বাবা ও বড় ভাই ডনকে পর্বতারোহীদের পথপ্রদর্শক হিসেবে অভিযানে যোগ দিতে দেখেছেন। এরপর তিনিও তাঁদের পদাঙ্ক অনুসরণ করেন।

প্রসঙ্গত, চলতি বছর বসন্তে মোট ৪১৪ জন পর্বতারোহিকে এভারেস্ট অতিক্রম করার ছাড়পত্র দেওয়া হয়েছে।