UNSC Elections 2020: ২০২১-২২- এ রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য নির্বাচিত হল ভারত
রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদ (Photo Credits: Wikimedia Commons)

নিউইয়র্ক, ১৮ জুন: ফের রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের (United Nations Security Council) স্থায়ী সদস্যের পদটি শক্ত করল ভারত। বুধবার ১৯২টি ভোটের মধ্যে ১৮৪টি ভোট বারতের পক্ষে গিয়েছে।। সবমিলিয়ে ফের রাষ্ট্রপুঞ্জের অস্থায়ী সদস্য হিসেবে ২ বছরের মেয়াদে নির্বাচিত হয়েছে ভারত। ২০২১-এর জানুয়ারি মাস থেকে এই মেয়াদ কার্যকর হবে। এনিয়ে অষ্টমবার রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য নির্বাচিত হল ভারত। এর আগেও ভারত আরও সাতবার নিরাপত্তা পরিষদের (UNSC) অস্থায়ী সদস্য হয়েছিল। ১৯৫০-৫১, ১৯৬৭-৬৮, ১৯৭২-৭৩, ১৯৭৭-৭৮, ১৯৮৪-৮৫, ১৯৯১-৯২। তারপর একুশ শতকে ভারত নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য নির্বাচিত হয়েছিল ২০১১-’১২ সালের জন্য।

এদিকে ভারত ছাড়াও এখন যে ১০টি দেশ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য, তাদের মধ্যে রয়েছে- বেলজিয়াম, কোতে দ্য ভঁয়ে, ডমিনিকান রিপাবলিক, ইকোয়েটোরিয়াল গিনি, জার্মানি, ইন্দোনেশিয়া, কুয়েত, পেরু, পোল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। এমনিতে ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য পাঁচটি দেশ। আমেরিকা, রাশিয়া, চিন, ফ্রান্স ও ব্রিটেন। সেখানে বাকি দশটি আসন রয়েছে অস্থায়ী সদস্য দেশগুলির জন্য। ঘুরিয়ে-ফিরিয়ে বিশ্বের বিভিন্ন প্রান্তের দেশগুলিকে দু’বছরের অস্থায়ী সদস্যপদ দেওয়ার জন্য ফিবছর নির্বাচন হয় রাষ্ট্রপুঞ্জের ১৯৩ সদস্যের সাধারণ পরিষদে। ভারত নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হবে ২০২১ এবং ২০২২ সালের জন্য। ভারত ছাড়াও আরও ৯টি দেশ আগামী দু-বছরের জন্য অস্থায়ী সদস্যপদ পাবে। আরও পড়ুন-India China Face-off in Ladakh: 'আমরা আর সংঘর্ষ দেখতে চাই না', লাদাখ নিয়ে বলল চিনের বিদেশ মন্ত্রক

এদিকে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য পদ পাওয়ার পরে পরেই রাষ্ট্রপুঞ্জে বারতের স্থায়ী প্রতিনিধি টিএস তিরুমুর্তি বলেন, “আমি সত্যিই আনন্দিত যে ২০২১-২০২২ সালের জন্য ভারত রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য নির্বাচিত হয়েছে। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য নির্বাচনে আমরা অভূতপূর্ব সমর্থন পেয়েছি সদস্য দেশগুলি ভারতে প্রতি যে প্রচণ্ড আত্মবিশ্বাস জাগিয়ে তুলেছে তাতে আমি গভীরভাবে কৃতজ্ঞ।”