India China Face-off in Ladakh: 'আমরা আর সংঘর্ষ দেখতে চাই না', লাদাখ নিয়ে বলল চিনের বিদেশ মন্ত্রক
চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান (Photo Credits: ANI)

বেইজিং, ১৭ জুন: "চিনের তরফে বলতে পারি আমরা আর সংঘর্ষ দেখতে চাই না।" লাদাখে ভারত ও চিনের সেনাদের মধ্যে সংঘর্ষর (India China Face-off ) ঘটনায় আজ একথা বলল চিনের বিদেশ মন্ত্রক (Chinese foreign ministry)। চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান (Zhao Lijian) বলেন, "কূটনৈতিক ও সামরিক চ্যানেলের মাধ্যমে আমরা যোগাযোগ রাখছি। এর সঠিক এবং ভুলটি খুব স্পষ্ট ... এই ঘটনাটি LAC-র চিনের দিকেই ঘটেছে এবং চিন এর জন্য দোষী নয়।"

ঝাউ লিজিয়ান বলেন, "আমরা ভারতকে তার সম্মুখ বাহিনীকে কঠোরভাবে শৃঙ্খলাবদ্ধ করতে, লঙ্ঘন ও উস্কানিমূলক কার্যকলাপ বন্ধ করতে বলছি। আলাপ ও আলোচনার মাধ্যমে মত পার্থক্য নিরসনের সঠিক পথে ফিরে আসতে আবেদন করছি।" চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্রের দাবি, "গালওয়ান উপত্যকা অঞ্চলটির সার্বভৌমত্ব সবসময়ই চিনের অন্তর্ভুক্ত। সীমান্ত সম্পর্কিত ইশুতে আমাদের সীমান্ত প্রোটোকলগুলি এবং কমান্ডার পর্যায়ের আলোচনায় ঐক্যমত্যের বিষয়টি ভারতীয় সেনারা মারাত্মকভাবে লঙ্ঘন করেছে।" আরও পড়ুন: India China Face-off in Ladakh: ভারতীয় সেনার পালটা মারে নিহত চিনা ইউনিট কমান্ডিং অফিসার

সোমবার রাতে পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় চিনা ফৌজের হামলায় অন্তত ২০ জন ভারতীয় জওয়ানের মৃত্যু হয়েছে। ভারতের পালটা জবাবে ৪৩ জন চিনা সেনার হতাহত হয়েছে বলে জানা গেছে। ৪৫ বছর অর্থাৎ ১৯৭৫ সালের পর ফের চিনের হামলায় ভারতীয় সেনার প্রাণ গেল। ভারতীয় সেনার পালটা মারে নিহত হয়েছেন চিনের ইউনিট কমান্ডিং অফিসার (Commanding Officer )। সংবাদসস্থা এএনআই এই খবর জানিয়েছে।