Bangladesh: বাংলাদেশে দেশজুড়ে জারি কড়া লকডাউন, 'হাউসফুল' হাসপাতালে বাড়ছে রোগীদের ভিড়
বাংলদেশে লকডাউন।

ঢাকা, ২৬ জুন: ভারতের করোনার (Coronavirus) দ্বিতীয় ঢেউটা যখন কমতির দিকে, তখনই আচমকা বাংলাদেশে আছড়ে পড়ল করোনার দ্বিতীয় ঢেউ। বেশ কয়েকদিন ধরেই বাংলাদেশে জারি ছিল করোনার কড়া বিধি। মাঝে মাঝে সংক্রমণ কমার খবরও আসছিল। কিন্তু গত দশ-বারো দিন বদলেছে চিত্র। আচমকাই বাংলাদেশে (Bangladesh) করোনার গ্রাফ ঊর্ধ্বমুখি। এই কারণে রাজধানী ঢাকাকে গোটা দেশ থেকে বিচ্ছিন্ন করে তালাবন্দি করে দেওয়া হয়। কিন্তু তাতেও বিশেষ লাভ হয়নি। আরও পড়ুন: আছড়ে পড়ল শক্তিশালী টর্নেডো,তছনছ চেক প্রজাতন্ত্র

খুলনা, চট্টগ্রাম সহ বিভিন্ন জায়গায় সংক্রমণের হার তুঙ্গে উঠেছে। গত একদিনে বাংলাদেশে কোভিডে ১০৮ জনের মৃত্যু হয়েছে। প্রতিবেশী দেশ ভারতে ডেল্টা ভ্যারিয়েন্টে সংক্রমণ বাড়ার খবর আরও সতর্ক শেখ হাসিনার দেশ। করোনার গ্রাস পড়ার পর এত মৃত্যু এই নিয়ে দ্বিতীয়বার হচ্ছে। বিভিন্ন জেলা থেকে খবর আসছে হাসপাতাল পুরো ভর্তি। মেঝেতেও আর রোগী রাখার জায়গা নেই। বাংলাদেশের এক জায়গায় পজেটেভিটির হার ১০০ শতাংশ। বেশ কিছু জায়গায় পজেটিভির হার ৩০ শতাংশের উপরে।

এমন অবস্থায় ২৮ জুন, সোমবার থেকে বাংলাদেশে লকডাউন জারি করা হয়েছে। লকডাউনে সমস্ত অফিস, শিল্প প্রতিষ্ঠান বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। একেবারে জরুরি পরিষেবা ছাড়া বাংলাদেশের লকডাউনে বাকি সব কিছু নিষিদ্ধ করা হয়েছে। একেবারে জরুরি কাজ ছাড়া কেউ বাড়ির বাইরে বর হতে পারবেন না। শুধুমাত্র জরুরী ও নিত্য প্রয়োজনীয় জিনিস ছাড়া সমস্ত ধরনের যানচলাচলও নিষিদ্ধ করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে নয়া সংক্রমণ ৫,৮৬৯ জন। বাংলাদেশে মোট করোনা সংক্রমণ এখন ৮ লক্ষ ৭৮ হাজার ৮০৪ জন।