Nimai Bhattacharya Death: প্রয়াত বিশিষ্ট সাহিত্যিক ও সাংবাদিক নিমাই ভট্টাচার্য
সাহিত্যিক নিমাই ভট্টাচার্য (Photo: Wikimedia Commons)

কলকাতা, ২৫ জুন: প্রয়াত বিশিষ্ট সাহিত্যিক ও সাংবাদিক নিমাই ভট্টাচার্য (Nimai Bhattacharya)। বয়স হয়েছিল ৮৯ বছর। বৃহস্পতিবার বেলা ১২টা ১০ মিনিটে টালিগঞ্জের বাড়িতে তিনি প্রয়াত হন। দীর্ঘদিন বার্ধক্যজনিত অসুখে ভুগছিলেন। তাঁর তিন পুত্র ও দুই কন্যা বর্তমান। নিমাইবাবুর স্ত্রী ও আরও দুই মেয়ে আগেই প্রয়াত হয়েছেন। তাঁর বিখ্যাত ও জনপ্রিয় উপন্যাস হচ্ছে ‘মেমসাহেব’। এই ‘মেম সাহেব’ (Mem Saheb)উপন্যাস তাঁকে লেখক হিসেবে জনপ্রিয়তা এনে দেয়।

১৯৩১ সালে তৎকালীন অবিভক্ত বাংলার (অধুনা বাংলাদেশের) মাগুরা জেলার শালিখা উপজেলার শরশুনা গ্রামে জন্মান। দেশভাগের পর তিনি কলকাতায় চলে আসেন। প্রথম জীবনে সাংবাদিককতা করেন নিমাইবাবু। কলকাতায় সাংবাদিকতা শুরু করলেও পরে দীর্ঘ ২৫ বছর দিল্লিতে সাংবাদিকতা করেন তিনি। তিনি ভারতের অনেক প্রধানমন্ত্রীর সাথে বিদেশ সফর করে নিউজ কভার করেছেন। ১৯৬৩ সালে তাঁর লেখা একটি উপন্যাস কলকাতার সাপ্তাহিক ‘অমৃতবাজার’ পত্রিকায় প্রথম প্রকাশিত হয় এবং তা ব্যাপক প্রশংসা অর্জন করে। এরপর, তাঁর চারটি উপন্যাস একই পত্রিকায় প্রকাশিত হয়। তাঁর প্রথম গ্রন্থ ‘রাজধানীর নেপথ্যে’ প্রকাশিত হয় ১৯৬৪ সালে। পরে লেখালেখিকেই পুরো সময়ের পেশা হিসেবে নেন। একটা দীর্ঘ পর্বে বাঙালির পড়ার খিদেকে মিটিয়েছে নিমাই ভট্টাচার্যের রচনা। আরও পড়ুন: Rajib Banerjee Sings Patriotic Song Galwan Heroes: লাদাখের গালওয়ানে শহিদ জওয়াদের শ্রদ্ধা জানিয়ে গান মন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়ের

নিমাইবাবুর প্রকাশিত বইয়ের সংখ্যা দেড়শোর অধিক। বাংলা সাহিত্যে 'মেম সাহেব' উপন্যাসটি তাঁর সবচেয়ে উল্লেখযোগ্য রচনা। মেম সাহেব গ্রন্থ অবলম্বনে ১৯৭২ সালে একই নামে একটি চলচ্চিত্র নির্মিত হয়। এতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছিলেন উত্তম কুমার এবং অপর্ণা সেন। তার লেখা উল্লেখযোগ্য বইগুলো হল মিনিবাস, মাতাল, ইনকিলাব, ব্যাচেলার, ইমনকল্যাণ, ডিফেন্স কলোনি, প্রবেশ নিষেধ।