বিশ্ব মানবতা দিবসে মমতা ব্যানার্জির অভিযোগ, কাশ্মীরের মানুষের অধিকার পুরোপুরি লঙ্ঘিত হয়েছে
মমতা বন্দ্যোপাধ্যায় ( Photo Credits: PTI)

কলকাতা, ১৯ অগাস্ট: আজ, সোমবার বিশ্ব মানবতা দিবস (World Humanitarian Day)। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee) বিশ্ব মানবতা দিবসে প্রতিবারই কোনও না কোনও বার্তা দেন। আজ মমতা ব্যানার্জি টুইটারে বিশ্ব মানবতা দিবসে কাশ্মীর ইস্যুতে সরব হলেন। মমতার অভিযোগ, কাশ্মীরের মানুষের অধিকার লঙ্ঘিত হয়েছে। পাশাপাশি তিনি কাশ্মীরের মানবাধিকার ও শান্তির প্রার্থনা করেন।

সংবিধানের ৩৭০ রদ করতে যেভাবে জম্মু-কাশ্মীরকে অবরুদ্ধ করে দেওয়া হয় তা নিয়ে সরব হয়েছিলেন মমতা ব্যানার্জি। মানবতা দিবসে সেই ইস্য়ুতেই মমতা সরব হলেন।

মানবতা দিবসে টুইট বার্তায় মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি লিখলেন, মানবাধিকার আমার হৃদয়ের খুব কাছের এক বিষয়। লকআপে বন্দি মৃত্যুর বিরুদ্ধে আন্দোলন করে আমার রাস্তায় ২১ দিন ধরে আন্দোলন করেছি। আরও পড়ুন- ভূ স্বর্গে ১৯০টি স্কুলের মধ্যে ৯৫টি খুলল, কড়া নিরাপত্তার শ্রীনগরে স্কুল ফাঁকা

মানবতা দিবসে টুইট বার্তায় মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি লিখলেন, মানবাধিকার আমার হৃদয়ের খুব কাছের এক বিষয়। লকআপে বন্দি মৃত্যুর বিরুদ্ধে আন্দোলন করে আমার রাস্তায় ২১ দিন ধরে আন্দোলন করেছি।

কাশ্মীর পুনর্গঠন বিল নিয়ে মমতা ব্যানার্জি বলেছিলেন, '' আমরা এই বিলটা সমর্থন করতে পারি না। আমরা এই বিলটার পক্ষে দাঁড়াতে পারি না। এমন একটা গুরুত্বপূর্ণ বিলের আগে দেশের সব রাজনৈতিক দল এবং কাশ্মীরের মানুষদের সঙ্গে কথা বলা উচিত ছিল বলে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্য়ানার্জি জানান। এরপর মমতা তোপ দাগেন, ফারুক আবদ্দুলা, ওমর আবদ্দুলা এবং মেহবুবা আবদ্দুলার কোনও খোঁজ নেই। তাঁরা কি সন্ত্রাসবাদী? প্রশ্ন তুলে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর দাবি, গণতন্ত্রের স্বার্থে তাঁদের দ্রুত ছেড়ে দেওয়া উচিত।

তৃণমূল সুপ্রিমো বলেছিলেন, যদি কাশ্মীরে স্থায়ী সমাধান চাইতে হয় তা হলে আপনাকে এর সঙ্গে জড়িত সবার সঙ্গে কথা বলে তবে সিদ্ধান্ত নিতে হবে। কাশ্মীরের মানুষরা আমাদের ভাই-বোনের মত বলেও দিদি জানান।