Jammu And Kashmir: জম্মুতে ১৯০টি স্কুলের মধ্যে ৯৫টি খুলল, কড়া নিরাপত্তার শ্রীনগরে স্কুল ফাঁকা
কাশ্মীরে কঠোর নিরাপত্তা। (Photo Credits:Getty Images)

শ্রীনগর, ১৯ অগাস্ট: দীর্ঘ প্রায় দু সপ্তাহ পর শ্রীনগরে স্কুল খুলল। সংবিধানের ৩৭০ ধারা রদকে কেন্দ্র করে উত্তেজনার জেরে নিরাপত্তার স্বার্থে ভূ স্বর্গে স্কুল-কলেজ বন্ধ করা হয়েছিল। এবার জম্মুকে ছন্দে ফেরাতে উঠে পড়েছে লেগেছে প্রশাসন। সেইমত শ্রীনগরে আজ স্কুল খোলার সিদ্ধান্ত নেওয়া হয়। ১৯০টি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ৯৫টি খুলল।  তবে শ্রীনগরে বেশিরভাগ স্কুলই ফাঁকা। স্কুল খোলার পাশাপাশি আজ জম্মু থেকে বেশ কয়েকটি প্রশাসনিক বিধিনিষেধ উঠতে চলেছে। ফলে জম্মু-তে ছন্দ ফেরার আশা রয়েছে।

জম্মু-কাশ্মীরকে কেন্দ্র করে নানা ধরনের খবর শোনা যাচ্ছে। পাথর ছোড়ার ঘটনা থেকে ৪০০ দনের গ্রেফতার। কখনও আবার শোনা যাচ্ছে, জম্মু-কাশ্মীরের এক পুলিশ অফিসারের অস্ত্র বাজেয়াপ্ত করা হয়েছে। এসবই সম্পূর্ণ ভিত্তিহীন খবর বলে উড়িয়ে দিয়েছেন জম্মু-কাশ্মীরের স্বরাষ্ট্রসচিব শালিন কাবরা। আরও পড়ুন-Article 370: সমঝোতা-থর এক্সপ্রেস ফের চালু করতে ভারতের অনুরোধ ফেরাল পাকিস্তান

শনিবার  জম্মুর পাঁচ জেলায় ২জি ইন্টারনেট পরিষেবা চালু করা হলেও, গতকাল থেকে তা বন্ধ করে দেওয়া হয় বলে খবর। নিরাপত্তার স্বার্থেই আপাতত নেট পরিষেবা বন্ধ রাখা হয়েছে বলে খবর। জম্মু-র ডিসি সঞ্জীব ভর্মা জানিয়েছেন, গুজব ছড়ানোর আশঙ্কায় আপাতত নেট পরিষেবা কিছু জায়গায় বন্ধ রাখা হয়েছে। পাশাপাশি তিনি জানান, ইন্টারনেটে ফোর জি পরিষেবা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত চালু করা যাবে না।

এদিকে, সংবিধানের ৩৭০ ধারা রদ করার পর থেকেই পাকিস্তানে সীমান্তে যুদ্ধবিরতি চুক্তি ভেঙে গোলাগুলি চালিয়ে চলেছে। গতকাল সন্ধ্যা ৬.৪৫ নাগাদ জম্মু-কাশ্মীরের নওশেরা সেক্টারে যুদ্ধবিরতি লঙ্ঘন করে সীমান্তের বেশ কিছু গ্রামকে লক্ষ্য করে ক্রমাগত গুলি বর্ষণ করতে থাকে পাকিস্তান। ভারতীয় সেনা পাল্টা জবাব দেয়।

এদিকে, সংবিধানের ৩৭০ ধারা রদ করার পর থেকেই পাকিস্তানে সীমান্তে যুদ্ধবিরতি চুক্তি ভেঙে গোলাগুলি চালিয়ে চলেছে। গতকাল সন্ধ্যা ৬.৪৫ নাগাদ জম্মু-কাশ্মীরের নওশেরা সেক্টারে যুদ্ধবিরতি লঙ্ঘন করে সীমান্তের বেশ কিছু গ্রামকে লক্ষ্য করে ক্রমাগত গুলি বর্ষণ করতে থাকে পাকিস্তান। ভারতীয় সেনা পাল্টা জবাব দেয়। ল্যান্ডলাইন পরিষেবা সম্পূর্ণ চাল করতে পুরোদমে কাজ করে BSNL। প্রসঙ্গত,রবিবার ভূ স্বর্গের ৫০ থানায় বিধিনিষেধ শিথিল করা হয়।