West Bengal Lockdown: এবার চলবে কি লোকাল ট্রেন? অনেক ছাড় দিয়ে রাজ্যে বাড়তে পারে আত্মশাসনের মেয়াদ

কলকাতা, ১৩ জুলাই: আগামী বৃহস্পতিবার, ১৫ জুলাই শেষ হচ্ছে রাজ্যে আত্মশাসনের মেয়াদ (West Bengal Lockdown)। তার আগে নতুন নির্দেশিকা আসতে চলেছে। রাজ্যে এখন বাস-অটো চললেও লোকাল ট্রেন (Local Train)-মেট্রো পরিষেবা (Metro) সাধারণের জন্য বন্ধই আছে। যদিও মেট্রোতে স্টাফ স্পেশাল ট্রেন চলছে। ১৫ জুলাইয়ের পর থেকে রাজ্যে লোকাল ট্রেন চালু হয় কি না সেটা নিয়েই সবার অপেক্ষা। আরও পড়ুন: ডেল্টার রমরমায় বিশ্বজুড়ে ফের বাড়ছে সংক্রমণ, সতর্ক করলেন WHO প্রধান

রাজ্যে করোনা সংক্রমণের হার কমলেও ঝুঁকি নিয়ে এখনই যে সবকিছু খুলে দেওয়া হবে না তা নিশ্চিত। তৃতীয় ঢেউ নিয়ে সতর্ক নবান্ন হয়তো আত্মশাসনের মেয়াদ বাড়িয়ে পুরো জুলাইটাই রাখতে চলেছে। ১৫ জুলাইয়ের পর রাজ্যে আত্মশাসন নিয়ন্ত্রণ বিধির মেয়াদ বাড়বে কি না, তা নিয়ে জোর জল্পনা চলছে।

যদিও আত্মশাসন বা কার্যত লকডাউনের নিয়মে আরও শিথিলতা আসতে চলেছে। আরও বেশ কিছু ক্ষেত্রে ছাড় তবে তাও মনে করা হচ্ছে। রাজ্যের কোভিড পরিস্থিতি পর্যালোচনা করে এই বিষয়ে সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার পরে সিদ্ধান্ত ঘোষণা করবে রাজ্য সরকার।

বিশেষজ্ঞরা বলছেন, বাংলায় বতর্মান করোনা পরিস্থিতিতে সব কিছু খুলে দেওয়ার কোনও পরিস্থিতিই তৈরি হয়নি। তবে অর্থনীতির কথা ভেবে অন্ধ্রপ্রদেশ, হরিয়ানার পথে হেঁটে লকডাউনে থেকেও অনেক কিছু খুলে দেওয়া হতে পারে। এমনিতেই রাজ্যে আত্মশাসনে অনেক কিছুই খুলেছে। লকডাউন নিয়ে সিদ্ধান্তের আগে দুটো জিনিস খতিয়ে দেখা হতে পারে। তা হল তেলেঙ্গানার মত রাজ্যে যেখানে সরাসরি আনলক করা হয়েছে সেখানকার সংক্রমণের হার কেমন।

প্রতিবেশী রাজ্য ওড়িশা ও ত্রিপুরায় সংক্রমণের রেখাচিত্র ফের ঊর্ধ্বমুখী হয়েছে। পরিস্থিতি খতিয়ে দেখতে ওই দুই রাজ্যে দল পাঠাতে হচ্ছে কেন্দ্রকে। মহারাষ্ট্র্রের করোনা পরিস্থিতিও আগের মত উদ্বেগের না হলেও, ভাল নয়। আবার পাশের দেশ বাংলাদেশেও সংক্রমণ বাড়ছে। ফলে নিয়ন্ত্রণ বিধির ব্যাপারে কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে রাজ্য সরকার এই সব দিক খতিয়ে দেখতে পারে বলে।