Kolkata: এবার তেলেভাজার দোকান করবে সরকার, মিলবে চপ, পেঁয়াজি, বেগুনি
তেলেভাজা (Photo: Wikimedia Commons)

কলকাতা, ৪ ডিসেম্বর: এবার রাস্তার ধারে তেলেভাজার দোকান (Telebhaja shop) খুলতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকারে (West Bengal Govt) একটি সংস্থা। সেখানে আলুর চপ, পেঁয়াজি, বেগুনি, ডিমের ডেভিল সহ রকমারি তেলেভাজা মিলবে। তবে চপের সঙ্গে মুড়ি না হলে চলবে না, সে কথা মাথায় রেখে ওই দোকানে পাওয়া যাবে ঘরোয়া মুড়ি। চপের দোকান চালাবেন স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা। এই সময়ের খবর অনুযায়ী, এমন একটি বিপণি ইতিমধ্যেই চালু হয়েছে, আরও চালু হবে। ব্যবস্থাপনার দায়িত্বে পঞ্চায়েত দপ্তরের অধীন সিএডিসি (কম্প্রিহেনসিভ এরিয়া ডেভলপমেন্ট কর্পোরেশন)। বিধাননগর, নিউ টাউন-রাজারহাট এলাকায় পরীক্ষামূলক ভাবে আপাতত মোট ছ'টি চপ-মুড়ির দোকান খোলা হবে। সল্টেলেকের মৃত্তিকা ভবনের সামনে সরকারি স্টল থেকে ইতিমধ্যেই চপ, বেগুনি, পেঁয়াজি ও ডিমের ডেভিল বিক্রি করা হচ্ছে। তা ছাড়া, বিকাশভবন, সিটি সেন্টার, বিগ বাজার, নবদিগন্ত এবং হিডকো ভবনের সামনে চপ-মুড়ির স্টল দেওয়া হবে।

এই প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত পঞ্চায়েত দপ্তরের যুগ্মসচিব সৌম্যজিৎ দাস এই সময়কে বলেন, "এখন বাজারে প্রচুর ফাস্ট ফুডের দোকান গজিয়ে উঠলেও ভালো মানের আলুর চপ, পেঁয়াজি, বেগুনির বেশ চাহিদা রয়েছে। তবে কলকাতা কিংবা সল্টেলেকে তেলেভাজার দোকান খুব বেশি নেই। ভালো তেলে ভাজা, গরমাগরম চপ-পেঁয়াজি, মুড়ি খাওয়ার ইচ্ছে থাকলেও অনেক সময়ে কিছু করার থাকে না। অর্গ্যানিক আনাজপাতিরই তেলেভাজা হচ্ছে। অথচ দাম নাগালের বাইরে নয়। আলুর চপ, পেঁয়াজি, বেগুনির দাম ১০ টাকা। ডিমের ডেভিল ২০ টাকা। অদূর ভবিষ্যতে ধনেপাতা ও ফুলকপির বড়াও মিলবে ওই সব স্টলে।" আরও পড়ুন: Kolkata: গল্ফগ্রীনে বাড়ির ছাদ থেকে ঝাঁপ দিয়ে আত্মহত্যা ব্যক্তির

সূত্রের খবর ভবিষ্যতে স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের দিয়ে মোমোর দোকান খোলারও পরিকল্পনা নেওয়া হয়েছে। লেপচা মহিলাদের দিয়ে মোমো বানানো হবে। সেই জন্য লেপচা বোর্ডের সঙ্গে কথাবার্তা চলছে।