Kolkata: রাজ্য বিধানসভায় পাস কৃষি আইন বিরোধী প্রস্তাবনা, সমর্থন বাম-কংগ্রেসের
বিধানসভা (Photo Credits: Facebook)

কলকাতা, ২৮ জানুয়ারি: রাজ্য বিধানসভায় (West Bengal assembly) পাস হয়ে গেল কৃষি আইন (Farm Laws) বিরোধী প্রস্তাবনা (Resolution)। রাজ্যের আনা প্রস্তাবে সমর্থন জানায় বাম ও কংগ্রেস। ৩টি কৃষি আইন বাতিলের দাবিতে প্রস্তাব পেশ করেন রাজ্যের মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের (Partha Chatterjee)। প্রস্তাব বাতিলের দাবিতে বিক্ষোভ দেখান বিজেপি বিধায়করা। বিক্ষোভের পর জয় শ্রীরাম ধ্বনি দিয়ে কক্ষত্যাগ করেন তাঁরা। লবিতেও জয় শ্রীরাম ধ্বনি দেন বিজেপি বিধায়করা।

প্রস্তাবনা পেশ করে পার্থ চট্টোপাধ্যায় তিনটি সংস্কার আইনকে কৃষকবিরোধী ও কর্পোরেটদের পক্ষে অনুকূল বলে আখ্যায়িত করেন। প্রস্তাবনাতে বলা হয়েছে যে আইনগুলি এমন পরিস্থিতি তৈরি করবে যেখানে সরকার কৃষকের থেকে ফসল কেনা বন্ধ করতে বাধ্য হবে, যার ফলে জনসাধারণের বিতরণ ব্যবস্থা ভেঙে পড়বে এবং কালোবাজারি বাড়বে। সরকারের প্রস্তাবে বাম ও কংগ্রেস বিধায়করা সমর্থন জানান। দেশের ষষ্ঠ রাজ্য হিসেবে পশ্চিমবঙ্গ কৃষি আইনের বিরুদ্ধে বিধানসভায় প্রস্তাবনা পাস করলো। আরও পড়ুন: Mamata Banerjee: 'কৃষি আইন বাতিল না করলে পদত্যাগ করুক কেন্দ্রীয় সরকার', বিধানসভা অধিবেশনে দাবি মমতার

আদর্শগত বিরোধ থাকলেও কৃষি আইনের বিরোধিতায় বাম-কংগ্রেসের সমর্থন চাইলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কৃষি আইন বাতিলের দাবির পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পদত্যাগেরও দাবি জানান তিনি। তিনি স্পষ্ট বলেন, "তিনটি বিল প্রত্যাহার করতে হবে নয়তো সরকার গদি ছাড়ো।" প্রজাতন্ত্র দিবসে হিংসা প্রসঙ্গে তিনি আরও বলেন, "দিল্লিতে পরিস্থিতি সামাল দিতে পুরোপুরি ব্যর্থ হয়েছেন পুলিশকর্মীরা। এমন ঘটনা যদি বাংলায় হত, তাহলে অমিত ভাইয়া প্রশ্ন তুলতেন। পুলিশের কাছে সঠিক তথ্য ছিল না। তাঁরা নিয়ন্ত্রণ করতে পারেনি। দিল্লি পুলিশের ব্যর্থতার জন্য কৃষকদের দেশদ্রোহী বলা যাবে না।"

মমতা বলেন, "আমরা কৃষকদের সঙ্গে আছি। বলপূর্বক এই তিনটি আইন পাস হয়েছে। দিল্লির পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হচ্ছে মোদি সরকার। দিল্লির এই সমস্ত সংবেদনশীল ঘটনার জন্য একমাত্র দায়ী বিজেপি। প্রথমে তোমরা দিল্লি সামলাও। তারপর বাংলা নিয়ে ভাববে।" কৃষক আন্দোলন নিয়ে সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে কেন্দ্রের অবিলম্বে বৈঠক করার প্রয়োজন রয়েছে বলেও মনে করেছেন মুখ্যমন্ত্রী।