Weather Update: নিম্নচাপের কারণে আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় ঝড়-বৃষ্টি চলবে
শহরজুড়ে রয়েছে বৃষ্টির সম্ভাবনা (Photo credits: PTI)

কলকাতা, ২৮ মে: আজ সকাল থেকেই কলকাতা, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, নদিয়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টি হয়েছে। আলিপুর আবহাওয়া অফিস (Regional Meteorological Centre) জানিয়েছে, বিহার থেকে দক্ষিণবঙ্গের উপর দিয়ে বাংলাদেশ হয়ে উত্তর-পূর্ব ভারত পর্যন্ত একটি নিম্নচাপ (Depression) অক্ষরেখা অবস্থান করছে। তার প্রভাবেই আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টি (Rain) চলবে। গতকাল বিকেলে রাজ্যের বিভিন্ন জেলায় তুমুল বৃষ্টি হয়। জল দাঁড়িয়ে যায় শহরের বিভিন্ন রাাস্তায়। জলমগ্ন হয়ে যায় উত্তর কলকাতার ঠনঠনিয়া এলাকা। জলের তলায় চলে যায় উত্তর কলকাতার মুক্তারামবাবু স্ট্রিট।

ঝড়ৃবৃষ্টিতে দক্ষিণবঙ্গ ২ জনের মৃত্যু হয়েছে। হুগলির আরামবাগে গাছ পড়ে মারা গেছেন লালমোহন রায়গুপ্ত (৪০)। এই ঘটনায় ২ জন আহতও হয়েছেন। অন্যদিকে দুর্গাপুরের মাধাইপুরে বাজ পড়ে মৃত্যু হয়েছে বছর চল্লিশের গোপাল যাদবের। বুধবার রাতে কলকাতায় কালবৈশাখীর গতিবেগ ছিল ৯৬ কিলোমিটার। খুব বেশি সময় সেই ঝড় স্থায়ী না হলেও ক্ষয়ক্ষতির চিহ্ন রেখে গেছে। আরও পড়ুন: Monsoon 2020 Forecast: কোনওরকম দেরির প্রসঙ্গ নেই, জুনের ১ তারিখেই বর্ষা আসছে কেরালায়; জানালো মৌসম ভবন

এদিকে মৌসম ভবন জানিয়েছে, নিয়ম মেনে এবার ১ জুনেই বর্ষা (Monsoon 2020) আসছে কেরালায়। বৃহস্পতিবার দিল্লির মৌসম ভবনের তরফে এই খবর মিলেছে। চলতি বছরে আবহাওয়া অনুকূল থাকার দরুণ দক্ষিণ পশ্চিম মৌসুমিবায়ু ১ জুনেই কেরালায় প্রবেশ করছে। বর্ষা সময়ে আসার কারণ ৪ জুন পর্যন্ত মৎস্যজীবিদের গভীর সমুদ্রে যেতে নিষেধ করেছে আবহাওয়া দপ্তর। দক্ষিণ পূর্ব এবং পূর্ব মধ্য আরব সাগরের উপরে একটি নিম্নচাপ অঞ্চল তৈরি হওয়ার সম্ভাবনা থাকার কারণে আগামী ৩১ মে থেকেই কেরালায় নামতে চলেছে মরশুমী বর্ষা। কেরালায় বর্ষা এবার আগেই আসতো, আম্ফান ঘূর্ণিঝড়ের কারণেই তার কেরালায় পৌঁছাতে সময় লেগে গেল।