West Bengal Weather Update:  পশ্চিমী ঝঞ্ঝার ঘায়ে উধাও শীতের দাপট, উইকএন্ডে বৃষ্টির সম্ভাবনা রাজ্যে
শীত (প্রতীকী ছবি: File Photo)

কলকাতা, ১৬ জানুয়ারি: অনেকগুলি দিন বাদে শীতঘুম (Winter) থেকে জাগল বাংলা। বুধবার আবহাওয়া দপ্তরের রিপোর্ট অনুযায়ী আলিপুরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮ ডিগ্রি সেলসিয়াস। ১৩ ডিসেম্বরের পর ফের এমন তাপমাত্রায় পৌঁছাল পারদ। পশ্চিমী ঝঞ্ঝার আগমনেই আবহাওয়ার এমন রদবদল হয়েছে। শুধু সংক্রান্তির আগে পড়ে নয়, আগামী ৫ থেকে ৬ দিনের মধ্যে আর শীত পড়ার সম্ভাবনা নেই। গতকাল দিনভর ১৪.৬ ডিগ্রি সেলসিয়াসে গা সেঁকে নিল শহর কলকাতা (Kolkata)। যা স্বাভাবিকের তুলনায় এক ডিগ্রি বেশি। হাওয়া অফিস জানাচ্ছে, হাড় কাঁপিয়ে দেওয়া ঠান্ডা আর এখনই ফিরবে না। হয়তো চলতি বছরে তার দেখা না-ও মিলতে পারে। তবে আগামী সপ্তাহের শেষে সামান্য হলেও ফিরবে ঠান্ডা।

মূলত উত্তুরে হাওয়ার দাপট হঠাৎই মিলিয়ে যাওয়ায় পিঠে পার্বণের শুরুতে অন্তরালে চলে গেল শীত। এর নেপথ্যে রয়েছে পশ্চিমী ঝঞ্ঝা। পশ্চিমী ঝঞ্ঝার দাপটে কাশ্মীরে শুরু হয়েছে ভারী তুষারপাত। সেখানকার জনজীবন একেবারেই বিপর্যস্ত। চলছে অবিরাম বৃষ্টি। গোটা উত্তরভারতে ঠান্ডা বাড়ছে হুহু করে। আর ঝঞ্ঝার দাপটে উত্তুরে হাওয়া ঢুকতে পারছে না এই বঙ্গে। ব্যাস শীতের বাহুল্য ঝেরে ফেলে গরমে ফিরতে শুরু করেছে বঙ্গবাসী। আগামী কয়েকদিন তাই রাতের তাপমাত্রা ১৫-১৬ ডিগ্রির আশপাশেই থাকবে। সর্বোচ্চ ২৭-২৮ ডিগ্রি সেলসিয়াস হতে পারে।আরও  পড়ুন-Mamata Banerjee: ‘সরকার ভেঙে দেখাক কেন্দ্রের ডাকা এনপিআর বৈঠকে যাচ্ছি না’, বললেন মমতা ব্যানার্জি

এই পশ্চিমী ঝঞ্ঝা কেটে ফের শীত কবে ফিরবে তা এখনই জানাতে পারছে না আলিপুরের হাওয়া অফিস। কেননা এর  পিছনে রিজার্ভ বেঞ্চে অপেক্ষা করছে আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা, তার প্রভাব কবে থেকে বাংলায় শুরু হবে তা এখনও স্পষ্ট না। তবে বর্তমান ঝঞ্ঝার প্রভাবে আগামী রবিবার রাজ্যের বিভিন্ন জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে।